×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

বন্দরে ঢোকার মুখে অগ্নিকাণ্ড আইএনএস বিক্রমাদিত্যে, শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু নৌসেনা অফিসারের

সংবাদ সংস্থা
কারওয়ার ২৬ এপ্রিল ২০১৯ ১৭:১৮
আইএনএস বিক্রমাদিত্য। —ফাইল চিত্র।

আইএনএস বিক্রমাদিত্য। —ফাইল চিত্র।

অগ্নিকাণ্ড ভারতের আইএনএস বিক্রমাদিত্য রণতরীতে। আগুন নেভাতে গিয়ে শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হল এক নৌসেনা অফিসারের। শুক্রবার সকালে কর্নাটকের কারওয়ার বন্দরে ঢোকার মুখে দুর্ঘটনাটি ঘটে বলে জানা গিয়েছে।

নিহত ওই অফিসার লেফটেন্যান্ট কমান্ডার ডিএস চৌহান। আগুন লাগার পর দক্ষ হাতে পরিস্থিতি সামাল দেন তিনি। আগুন নিয়ন্ত্রণেও এনে ফেলেন। কিন্তু প্রচণ্ড ধোঁয়ায় শ্বাসকষ্ট শুরু হয় তাঁর। আগুন নেভানোর কাজ চলাকালীনই অজ্ঞান হয়ে যান। তড়িঘড়ি কারওয়ারের নৌসেনা হাসপাতালে নিয়ে যাওয়া হলেও তাঁকে বাঁচানো সম্ভব হয়নি।

ভারতীয় নৌসেনার তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, “লেফটেন্যান্ট কমান্ডার ডিএস চৌহানের নেতৃত্বেই আগুন নেভানোর কাজ শুরু হয়। অসম্ভব সাহসের পরিচয় দেন উনি।” ডিএস চৌহানের নেতৃত্বে জাহাজের কর্মীরা অল্প সময়ের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে এনে ফেলায়, খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি বলেও নৌসেনার তরফে জানানো হয়। আগুন লাগার কারণ খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে।

Advertisement

আরও পড়ুন: ঋণখেলাপিদের তালিকা প্রকাশ করতে হবে, রিজার্ভ ব্যাঙ্ককে ‘শেষ সুযোগ’ দিল সুপ্রিম কোর্ট​

আরও পড়ুন: মাঝ আকাশে গোলযোগ, ফিরল রাহুলের বিমান​

২০১৪-র জানুয়ারি মাসে রাশিয়ার কাছ থেকে ২৩০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে বিমানবাহী রণতরীটি কেনে ভারত। ২৮৪ মিটার লম্বা ও ৬০ মিটার উচ্চতার এই যুদ্ধজাহাজটি ২০ তলা বাড়ির সমান উঁচু। ওজন ৪০০০০ টন। এর উপর ৩০ টি মিগ যুদ্ধবিমান ও ছ’টি হেলিকপ্টার রাখা যেতে পারে।

Advertisement