Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সংসদের নতুন ডেপুটি চেয়ারম্যানকে শুভেচ্ছা মোদীর

তাঁর ভাষণে প্রধানমন্ত্রী হরিবংশের প্রশংসা করে তাঁর নতুন দায়িত্ব সম্পর্কে হালকা চালে আম্পায়ারের প্রসঙ্গ তোলেন।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ অগস্ট ২০১৮ ১১:৫৪
Save
Something isn't right! Please refresh.
রাজ্যসভার বাইরে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সঙ্গে সদ্য নির্বাচিত ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিংহ। ছবি: পিটিআই।

রাজ্যসভার বাইরে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সঙ্গে সদ্য নির্বাচিত ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিংহ। ছবি: পিটিআই।

Popup Close

সংসদ এমন মাঠ যেখানে খেলোয়াড়ের চেয়ে আম্পায়ারের মাথাব্যথা বেশি। তবে হরিবংশ নারায়ণ সিংহ সেই কাজ দক্ষতার সঙ্গে পালন করবেন বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ বৃহস্পতিবার রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে নির্বাচিত হওয়ার পর প্রধানমন্ত্রী, জেডি(ইউ)-র সাংসদের কাছে গিয়ে তাঁকে অভিনন্দন জানান। পরে তাঁর ভাষণে প্রধানমন্ত্রী হরিবংশের প্রশংসা করে তাঁর নতুন দায়িত্ব সম্পর্কে হালকা চালে আম্পায়ারের প্রসঙ্গ তোলেন।

বৃহস্পতিবার রাজ্যভার ডেপুটি চেয়ারম্যান পদের নির্বাচন হয়। সেই ভোটাভুটিতে বিরোধী প্রার্থী বিকে হরিপ্রসাদকে লড়াইয়ে পরাজিত করেন এনডিএ প্রার্থী হরিবংশ সিংহ। বৃহস্পতিবার বেলা ১১টা নাগাদ রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদের জন্য ভোটাভুটি শুরু হয়। ভোটের শেষে রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু ফল ঘোষণা করেন। দেখা যায়, ১২৫ ভোট পেয়েছেন এনডিএ প্রার্থী হরিবংশ। বিরোধী প্রার্থী বিকে হরিপ্রসাদ পান ১০৫টি ভোট।

হরিবংশ নারায়ণ সিংহ হলেন এনডিএ প্রার্থী। তিনি বিহারের জেডি(ইউ) সাংসদ এবং প্রাক্তন সাংবাদিক। আর কর্নাটকের কংগ্রেস সাংসদ বিকে হরিপ্রসাদ ছিলেন বিরোধী প্রার্থী।

Advertisement



গ্রাফিক শৌভিক দেবনাথ

গত মাসেই লোকসভায় মোদী সরকারের প্রতি অনাস্থা প্রস্তাব আনে বিরোধীরা। প্রত্যাশা মতোই বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবকে পর্যুদস্ত করেছে বিজেপি। তার পর বিরোধী জোটের এককাট্টা ক্ষমতা যাচাইয়ের জন্য এই ভোটটাই অন্যতম বড় পরীক্ষা ছিল রাহুল গাঁধীর কাছে। লোকসভায় অনাস্থা প্রস্তাবের মতো এ বারও রাজ্যসভায় নিজের প্রার্থীকে জেতানোটা চ্যালেঞ্জ ছিল বিজেপির কাছে। এনডিএ প্রার্থী হরিবংশ জেতায় রাজ্যসভার চেয়ারম্যান (বেঙ্কাইয়া নায়ডু) এবং ডেপুটি চেয়ারম্যান দুটোই এখন এনডিএ জোটের।


২৪৪ আসনের রাজ্যসভায় জয়ের জন্য ১২৩ জনের সমর্থন দরকার ছিল। কিন্তু ভোটাভুটিতে অংশগ্রহণ করেনি আম আদমি পার্টি, পিডিপি-র মতো কয়েকটি দল। এর পরই ম্যাজিক ফিগার নেমে দাঁড়ায় ১১৮তে।

আরও পড়ুন: মামলায় জিতে মেরিনায় করুণা, জয়ললিতাও রইলেন পাশে!

কী বললেন প্রধানমন্ত্রী, কী বলছে সংসদ- দেশের রাজধানীর খবর, রাজনীতির খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement