Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিহার বিজেপিতে কোণঠাসা সুশীল

সুশীল মোদীর ডানা ছাঁটল বিজেপি। জাতীয় নেতৃত্বের সঙ্গে আলোচনা করে বৃহস্পতিবার রাতেই রাজ্য বিজেপির নতুন কর্মসমিতি ঘোষণা করেছেন সভাপতি নিত্যানন্

নিজস্ব সংবাদদাতা
পটনা ০১ এপ্রিল ২০১৭ ০৩:২০

সুশীল মোদীর ডানা ছাঁটল বিজেপি। জাতীয় নেতৃত্বের সঙ্গে আলোচনা করে বৃহস্পতিবার রাতেই রাজ্য বিজেপির নতুন কর্মসমিতি ঘোষণা করেছেন সভাপতি নিত্যানন্দ রায়। সেই নতুন কমিটির প্রায় আশি শতাংশই নতুন মুখ।

দলীয় সূত্রের খবর, রাজ্য সভাপতি নিত্যানন্দ রায় এবং রাজ্য পর্যবেক্ষক ভূপেন্দ্র যাদবের অনুগামীরা স্থান পেয়েছেন নতুন কমিটিতে। রাজ্য কমিটির ২৪৯ জন সদস্যের নাম ঘোষণা করা হয়েছে। কমিটিতে মহিলা, পিছড়া এবং অতিপিছড়া জাতির সদস্যের সংখ্যাই বেশি। সুশীল মোদী, নন্দকিশোর যাদবের ঘনিষ্ঠ কাউকেই প্রায় রাখা হয়নি কমিটিতে। রাজ্য বিজেপি দফতরের পরিচিত মুখ, সঞ্জয় ময়ূখকেও সরিয়ে দেওয়া হয়েছে।

গত বিধানসভা নির্বাচনের পর থেকে রাজ্য বিজেপিতে ব্যাপক রদবদল করা হবে বলে কথা হচ্ছিল। দলীয় সূত্রে জানা গিয়েছে, প্রায় দু’বছর ধরে সংগঠনের বিভিন্ন নেতার সঙ্গে এ নিয়ে দফায় দফায় আলোচনা করা হয়েছে। তার পরেই এমন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় নেতৃত্ব। নতুন কমিটিতে আরএসএসের যথেষ্ঠ প্রভাব রয়েছে। আসলে সুশীল মোদীর প্রভাব রাজ্য বিজেপিতে কমাতে চেয়েছে কেন্দ্রীয় নেতৃত্ব। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে সুশীল মোদীর সম্পর্ক নিয়ে বিজেপি নেতৃত্বের মধ্যেই প্রশ্ন আছে।

Advertisement

সম্প্রতি নীতীশের নৈশভোজকে কেন্দ্র করেও দলের অনৈক্যের ছবি সামনে আসে। তার পরেই রাজ্য কমিটিতে সুশীল মোদী অনুগামীদের ওপরে কোপ পড়ায় নতুন সমীকরণের ইঙ্গিত চোখে পড়ছে রাজনৈতিক বিশ্লেষকদের।

আরও পড়ুন

Advertisement