Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

যন্তর মন্তরে আর কোনও প্রতিবাদ সভা নয়, নির্দেশ গ্রিন ট্রাইবুনালের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ অক্টোবর ২০১৭ ১১:৪১
যুব কংগ্রেসের প্রতিবাদ যন্তর মন্তরে। ফাইল চিত্র।

যুব কংগ্রেসের প্রতিবাদ যন্তর মন্তরে। ফাইল চিত্র।

যন্তর মন্তরে বিক্ষোভ বা প্রতিবাদ কর্মসূচির উপর নিষেধাজ্ঞা জারি করল জাতীয় পরিবেশ আদালত বা গ্রিন ট্রাইবুনাল। আদালত জানিয়েছে, এই চত্বরে কর্মসূচি হলে শব্দদূষণ হচ্ছে। বৃহস্পতিবার এমনটাই নির্দেশ দিয়েছে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল-এর চেয়ারপার্সন বিচারপতি আর এস রাঠৌর-এর নেতৃত্বাধীন বেঞ্চ।

আরও পড়ুন: জেরা সন্তোষজনক নয়, হানিপ্রীতের নার্কো পরীক্ষা করতে চায় পুলিশ

পুলিশ ও সরকারকে বেঞ্চ নির্দেশ দিয়েছে, যত শীঘ্র সম্ভব যন্তর মন্তরের সামনে ধর্না, প্রতিবাদ, বিক্ষোভ, জমায়েত, বক্তৃতা এবং লাউড স্পিকারের ব্যবহার বন্ধ করতে হবে। যন্তর মন্তর রোডে এই ধরনের কোনও কর্মসূচিরই যেন আর অনুমতি না দেওয়া হয় তা নিশ্চিত করতে বলেছে আদালত। পাশাপাশি, ট্রাইবুনাল এটাও নির্দেশ দিয়েছে, রামলীলা ময়দান থেকে ৩ কিলোমিটার দূরে একটা ‘প্রোটেস্ট জোন’ বানাতে হবে। সেখানেই সমস্ত কর্মসূচি হবে।

Advertisement

আরও পড়ুন: নতুন ১০০ টাকার নোট বাজারে আনবে রিজার্ভ ব্যাঙ্ক

মাসখানেক আগেই কেন্দ্রের দূষণ নিয়ন্ত্রণ বোর্ড যন্তর মন্তরের ‘প্রোটেস্ট জোন’-এর আওয়াজের মাত্রা পরিমাপ করার নির্দেশ দিয়েছিল ট্রাইবুনাল। ওই এলাকায় শব্দদূষণের মাত্রা কতটা সে বিষয়ে একটা রিপোর্টও তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছিল। সেই নির্দেশের এক মাসের মধ্যেই যন্তর মন্তরে প্রতিবাদ, বিক্ষোভ বা কোনও রকম সভার উপর নিষেধাজ্ঞা জারি করল আদালত।

সংসদ থেকে এক কিলোমিটারেরও কম দূরে এই যন্তর মন্তর। নব্বইয়ের দশকের গোড়া থেকে এটাই প্রতিবাদ ও বিক্ষোভের অন্যতম প্রাণকেন্দ্র হয়ে ওঠে। পাঁচ হাজারের মতো মানুষের জমায়েতে অনুমতি ছিল যন্তর মন্তর রোডে। বড় ধরনের প্রতিবাদ হলে অর্থাত্ ৫০ হাজারের মতো জমায়েতের জন্য নির্ধারিত স্থান রামলীলা ময়দান। তার বেশি জমায়েতের সম্ভাবনা থাকলে সেটা দিল্লির বাইরে বুরারিতে সরিয়ে দেওয়া হয়।



Tags:
Jantar Mantar Protest National Green Tribunal Noise Pollutionযন্তর মন্তরধর্নাপ্রতিবাদশব্দ দূষণ

আরও পড়ুন

Advertisement