Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
National News

জাতীয় সড়কে টোল ট্যাক্সে ছাড় আরও ৪ দিন

জাতীয় সড়কে ভিড় হাল্কা করতে এ বার টোল ট্যাক্সে ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ল। তবে এই সুবিধা মিলবে কেবলমাত্র আগামী ১৮ নভেম্বর পর্যন্ত। ওই সময় পর্যন্ত দেশের যে কোনও জাতীয় সড়ক দিয়ে যাতায়াতের সময় কর দিতে হবে না।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৬ ১৬:৩১
Share: Save:

জাতীয় সড়কে ভিড় হাল্কা করতে এ বার টোল ট্যাক্সে ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ল। তবে এই সুবিধা মিলবে কেবলমাত্র আগামী ১৮ নভেম্বর পর্যন্ত। ওই সময় পর্যন্ত দেশের যে কোনও জাতীয় সড়ক দিয়ে যাতায়াতের সময় কর দিতে হবে না। কেন্দ্রীয় সরকারের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, “১৮ নভেম্বর মাঝরাত পর্যন্ত কর ছাড়ের এই সুবিধা বজায় থাকবে।”

Advertisement

মঙ্গলবার মাঝরাত থেকে ৫০০ ও এক হাজার টাকার নোট বাতিল ঘোষণার পরেই দেশ জুড়ে খুচরোর আকাল দেখা দেয়। ব্যাঙ্ক-এটিএমের সামনে লম্বা লাইন। দোকান-বাজারে কেনাকাটায় অসুবিধা— নিত্য দিনের স্বাভাবিক কাজকর্মও ব্যাহত হতে থাকে। এই সুযোগে নরেন্দ্র মোদী সরকারের সমালোচনায় আঁটঘাট বেঁধে নেমেছে বিরোধী দলগুলো। বেগতিক দেখে পরিস্থিতি সামলাতে আরও তৎপর হয়েছে কেন্দ্র। ঘোষণা করা হয়, সোমবার থেকেই মিলতে পারে ২০০০ টাকার নতুন নোট। ব্যবসায়ীদের ক্ষেত্রে কারেন্ট অ্যাকাউন্টের মাধ্যমে ব্যাঙ্ক থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা বাড়িয়ে করা হয়েছে সপ্তাহপ্রতি ৫০ হাজার টাকা।

এরই পাশাপাশি, দেশের সমস্ত জাতীয় সড়কে ট্র্যাফিক চলাচলের পুরনো গতি ফিরিয়ে আনতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। নোট বাতিলের পর জাতীয় সড়কের টোল প্লাজাগুলিতে ভিড় জমতে থাকে। পর্যাপ্ত পরিমাণ খুচরোর অভাবে রুদ্ধ হয়ে যায় জাতীয় সড়কের স্বাভাবিক গতি। যানজটের ফলে থমকে যায় সেখানকার যাতায়াত ব্যবস্থা। এর আগে ১১ নভেম্বর মাঝরাত পর্যন্ত টোল ট্যাক্সে ছাড়ের সুবিধা ছিল। এ দিনের সিদ্ধান্তের পর সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী বলেন, “গোটা পরিস্থিতি খতিয়ে দেখে টোল ট্যাক্সে ছাড়ের কথা ঘোষণা করা হয়েছে।” পাশাপাশি, এই সিদ্ধান্তের ফলে সরকারের কোষাগারে যে আর্থিক ক্ষতি হবে তা-ও সমস্তই কেন্দ্র বহন করবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন

সপ্তাহে ৫০ হাজার টাকা তুলতে পারবেন ব্যবসায়ীরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.