Advertisement
১১ মে ২০২৪
Idli

একই খাবার খেয়ে ৬ লাখ টাকা এক বছরের বিল, ধন্য সে পদের বিক্রি নাকি কোটি কোটির

সব থেকে বেশি ইডলি ডেলিভারি হয়েছে বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাইয়ে। তার পরেই তালিকায় রয়েছে দিল্লি, কলকাতা, কোচি, মুম্বই, কোয়েম্বত্তূর, পুণে, ভাইজাগ।

image of idli

গত ১২ মাসে সংস্থা তিন কোটি ৩০ লক্ষ প্লেট ইডলি বাড়ি বাড়ি পৌঁছে দিয়েছে। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ২২:০৩
Share: Save:

আঞ্চলিক গণ্ডি ছাড়িয়ে দেশ, দেশের গণ্ডি ছাড়িয়ে বাকি দুনিয়ায় অনেক দিন আগেই পাড়ি দিয়েছে ইডলি। তার জনপ্রিয়তা প্রশ্নের ঊর্ধ্বে। বৃহস্পতিবার বিশ্ব ইডলি দিবস। সেই উপলক্ষে অনলাইন খাবার ডেলিভারি সংস্থা সুইগি একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। তাতে দেখা গিয়েছে, গত ১২ মাসে তারা তিন কোটি ৩০ লক্ষ প্লেট ইডলি বাড়ি বাড়ি পৌঁছে দিয়েছে।

২০২২ সালের ৩০ মার্চ থেকে ২০২৩ সালের ৩০ মার্চের মধ্যে এই বিপুল সংখ্যক ইডলি ডেলিভার করেছে সংস্থা। সব থেকে বেশি ইডলি ডেলিভারি হয়েছে বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাইয়ে। তার পরেই তালিকায় রয়েছে দিল্লি, কলকাতা, কোচি, মুম্বই, কোয়েম্বত্তূর, পুণে, ভাইজাগ।

এই এক বছরে সব থেকে বেশি ইডলি অর্ডার করেছেন হায়দরাবাদের এক ক্রেতা। তিনি বছরে ৬ লক্ষ টাকার ইডলি অর্ডার করেছেন। মোট ৮,৪২৮ প্লেট ইডলি অর্ডার করেছিলেন তিনি। কখনও কখনও বন্ধু, অন্য আত্মীয়দের জন্যও করেছেন। হায়দরাবাদের পাশাপাশি বেঙ্গালুরু, চেন্নাইতে গিয়েও ইডলি অর্ডার করেছেন তিনি।

সুইগির সমীক্ষায় দেখা গিয়েছে, সকাল ৮টা থেকে ১০টার মধ্যে সব থেকে বেশি ইডলি অর্ডার করা হয়েছে। চেন্নাই, হায়দরাবাদ, বেঙ্গালুরু, কোয়েম্বত্তূর, মুম্বইতে নৈশভোজের জন্যও ইডলি অর্ডার করা হয়েছে। দেশের সব শহরে সব থেকে বেশি জনপ্রিয় প্লেন ইডলি। সেটাই সব থেকে বেশি বার অর্ডার করা হয়েছে। বাকি দেশের তুলনায় বেঙ্গালুরুতে বেশি জনপ্রিয় রাভা ইডলি (সুজির তৈরি)। তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গনায় বেশি জনপ্রিয় ঘি ইডলি। থাট্টে ইডলি এবং মিনি ইডিলও বেশ কিছু শহরে জনপ্রিয়। সমীক্ষা আরও বলছে, সারা দেশে প্রাতরাশ হিসাবে দোসার পরেই সব থেকে বেশি অর্ডার করা হয় ইডলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Idli Food Swiggy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE