Advertisement
২০ এপ্রিল ২০২৪
Infant Mortality

IMR: দেশে প্রতি ৩৬টি শিশুর এক জনের মৃত্যু হয় প্রথম জন্মদিনের আগেই!

সরকারি রিপোর্ট বলছে, ২০২০ সালের শিশুমৃত্যুর হার বা আইএমআর ১৯৭১ সালের থেকে প্রায় এক চতুর্থাংশ কমেছে। তবু কপালে ভাঁজ ফেলেছে এই তথ্য।

শিশুমৃত্যুর চাঞ্চল্যকর তথ্য।

শিশুমৃত্যুর চাঞ্চল্যকর তথ্য। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ১৭:১৭
Share: Save:

গত কয়েক দশকে ভারতে নবজাতকের মৃত্যু হার কমেছে। কিন্তু তার মধ্যেই সামনে এল সরকারি তথ্য। সেই তথ্য অনুযায়ী, এখনও এ দেশে জন্মের প্রথম বছরের মধ্যেই প্রতি ৩৬টি শিশুর মধ্যে এক জন মারা যায়। ভারতের রেজিস্ট্রার জেনারেলের তরফে প্রকাশিত রিপোর্ট জানাচ্ছে, ২০২০ সালের শিশুমৃত্যুর হার বা আইএমআর ১৯৭১ সালের থেকে প্রায় এক চতুর্থাংশ কমেছে।

১৯৭১ সালে বছরে প্রতি হাজার নবজাতকের মধ্যে ১২৯ জনের মৃত্যু হত। ২০২০ সালে তা কমে হয়েছে ২৮ জন। গত ১০ বছরে এ দেশে নবজাতকের মৃত্যু হার প্রায় ৩৬ শতাংশ কমে গিয়েছে। গড় সংখ্যায় ধরলে ৪৪ থেকে ২৮ হয়েছে এই মৃত্যুর সংখ্যা। কিন্তু তার পরেও নবজাতকের মৃত্যু হারের যে রিপোর্ট সামনে এসেছে, তা চাঞ্চল্যকর। সরকারি তথ্য বলছে, শহর-গ্রাম নির্বিশেষে জন্ম নেওয়ার এক বছরের মধ্যে প্রতি ৩৬টি নবজাতকের মধ্যে এক জনের মৃত্যু হয়।

রাজ্যভিত্তিক এই রিপোর্ট কেমন? ২০২০ সালে নবজাতকের মৃত্যুহার সবচেয়ে বেশি ছিল মধ্যপ্রদেশে (৪৩)। সবচেয়ে কম মৃত্যুহার মিজোরামে (৩)।নবজাতকের মৃত্যুহারের এই পরিসংখ্যানে শহর-গ্রামের ভেদাভেদ খুব একটা নেই। তবে গত পাঁচ দশক ধরে শহরের চেয়ে গ্রামের জন্মহার অনেক বেশি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আরও পড়ুন:
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE