Advertisement
০২ মে ২০২৪
Odisha Train Accident

বালেশ্বরের ট্রেন দুর্ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হোক! সুপ্রিম কোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা

রেলের প্রাথমিক তদন্ত রিপোর্টে বলা হয়েছে, সিগন্যালের গোলযোগের কারণেই দুর্ঘটনা। রবিবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, তদন্ত শেষ হয়েছে। শীঘ্রই রিপোর্ট প্রকাশ করা হবে।

PIL filed in the Supreme Court seeking a probe into the balasore train accident

বালেশ্বরের ট্রেন দুর্ঘটনা নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৩:৪০
Share: Save:

বালেশ্বরের ট্রেন দুর্ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। সংবাদ সংস্থা এএনআই সূত্রের খবর, এক জন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে এই ট্রেন দুর্ঘটনার তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে দেশের সর্বোচ্চ আদালতে। মামলার আবেদনে ট্রেনের বিশেষ সুরক্ষা প্রযুক্তি ‘কবচ’ ব্যবহারের বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশিকাও চাওয়া হয়েছে।

শুক্রবার সন্ধ্যা নামার ঠিক আগে বালেশ্বর থেকে ২০ কিলোমিটার দূরের বাহানগা বাজার স্টেশনের কাছে দুর্ঘটনার কবলে পড়ে শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস। জানা যায়, একটি মালগাড়ির সঙ্গে ধাক্কা লাগে ট্রেনটির। দুর্ঘটনার অভিঘাত এতটাই বেশি ছিল যে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন মালগাড়ির উপরে উঠে যায়। ঠিক সেই মুহূর্তে পাশের লাইন দিয়ে আসছিল ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। ডাউন লাইনে পড়ে থাকা করমণ্ডল এক্সপ্রেসের লাইনচ্যুত কামরাগুলির উপর এসে পড়ে বেঙ্গালুরু-হাওড়া ডাউন ট্রেনটি। সঙ্গে সঙ্গে হাওড়াগামী সেই ট্রেনটির দু’টি কামরাও লাইনচ্যুত হয়।

এই ঘটনায় সময়ের সঙ্গে সঙ্গে বেড়েই চলেছে নিহত এবং আহতের সংখ্যা। শনিবার সন্ধ্যায় রেল সূত্রে মৃতের সংখ্যা ২৮৮ বলে জানানো হয়েছিল। রবিবার সকালে ওড়িশা সরকারের তরফে এই সংখ্যাটা সংশোধন ২৭৫ বলে জানানো হয়। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রেলের প্রাথমিক তদন্ত রিপোর্টে বলা হয়েছে, সিগন্যালের গোলযোগের কারণেই দুর্ঘটনা। রবিবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, তদন্ত শেষ হয়েছে। তাঁর বক্তব্য, ‘‘দুর্ঘটনার মূল কারণ শনাক্ত করা গিয়েছে।’’ শীঘ্রই রিপোর্ট প্রকাশ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE