Advertisement
২৫ এপ্রিল ২০২৪
noise pollution

দূষণে নাজেহাল দিল্লিতে বিনা অনুমতিতে জেনারেটর, লাউডস্পিকার ব্যবহারে লাখ টাকা জরিমানা

লাউড স্পিকার বা পাবলিক অ্যাড্রেস সিস্টেমের শব্দ নির্ধারিত মাত্রার বেশি হলেই দিতে হতে পারে ১০ হাজার টাকা জরিমানা।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৬:৫১
Share: Save:

শব্দদূষণ নিয়ন্ত্রণে বড় পদক্ষেপ দিল্লির দূষণ নিয়ন্ত্রণ কমিটির। তাদের নতুন জরিমানা সংক্রান্ত সংশোধনীতে বলা হয়েছে, শব্দদূষণ সৃষ্টিকারী যে কোনও মাধ্যমকে ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। জেনারেটর থেকে সৃষ্টি হওয়া শব্দদূষণের ক্ষেত্রেও ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শব্দদূষণ সৃষ্টি করে, এমন কারখানা বন্ধ করে দেওয়ার কথাও বলা হয়েছে সংশোধনীতে। দূষণ নিয়ন্ত্রণ কমিটির এই সংশোধনী প্রস্তাব জাতীয় পরিবেশ আদালত গ্রহণ করেছে।

সংশোধনীতে বলা হয়েছে, লাউড স্পিকার বা পাবলিক অ্যাড্রেস সিস্টেমের শব্দ নির্ধারিত মাত্রার বেশি হলেই দিতে হতে পারে ১০ হাজার টাকা জরিমানা। ১ হাজার কিলোভোল্ট-অ্যাম্পিয়ারের (কেভিএ) ডিজেল চালিত জেনারেটরের জন্য এই জরিমানা হবে ১ লক্ষ টাকা। এ ছা়ড়া, অনুমতি না নিয়ে শব্দ সৃষ্টিকারী নির্মাণ সরঞ্জাম ব্যবহারে জরিমানা দিতে হবে ৫০ হাজার টাকা। সেই সঙ্গে সরঞ্জামও বাজেয়াপ্ত করা হবে।

আবাসিক বা বাণিজ্যিক এলাকায় শব্দবাজি ফাটালে ১ হাজার টাকা জরিমানা দিতে হবে। সাইলেন্ট জোনের ক্ষেত্রে এই জরিমানার পরিমাণ বেড়ে হবে ৩ হাজার টাকা। আবাসিক ও বাণিজ্যিক এলাকায় জনসভা, বিয়ের অনুষ্ঠান এবং অন্যান্য ধর্মীয় অনুষ্ঠানে শব্দবাজি ফাটালে ১০ হাজার টাকা জরিমানা করা হবে। সাইলেন্ট জোনে জরিমানা বেড়ে হবে ৩০ হাজার টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pollution Delhi noise pollution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE