Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Priyanka Gandhi Vadra

অসমে বিজেপি প্রার্থীর গাড়িতে ইভিএম ‘পাচার’! ‘ভোট চুরি’র অভিযোগে আক্রমণ প্রিয়ঙ্কা গাঁধীর

গাড়িটি পাথরকান্দি বিধানসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু পলের বলে ভিডিয়োতে দাবি করা হয়েছে। স্বাভাবিক ভাবেই এ নিয়ে প্রিয়ঙ্কা-সহ কংগ্রেস নেতারা বিজেপি-র উপর ঝাঁপিয়ে পড়েছে।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২১ ১১:৪৬
Share: Save:

অসমে দ্বিতীয় দফার ভোট পর্ব মিটতেই একটি ভাইরাল ভিডিয়ো ঘিরে বিতর্কে বিজেপি। ওই ভিডিয়োতে দেখা গিয়েছে, পাথরকান্দি বিধানসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু পলের গাড়িতে করে ইভিএম নিয়ে যাওয়া হচ্ছে। নেটমাধ্যমে ওই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই ভোট লুঠের অভিযোগে বিজেপি-কে তীক্ষ্ণ ভাষায় আক্রমণ করেছেন প্রিয়ঙ্কার গাঁধী বঢরা-সহ অসম কংগ্রেসের একাধিক শীর্ষ নেতা। যদিও এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত এ নিয়ে মুখ খোলেননি অসমের বিজেপি নেতৃত্ব। তবে ওই বুথকর্মীদের দাবি, ইভিএম মেশিন-সহ ওই গাড়িতে ‘লিফ্ট’ নিয়েছিলেন তাঁরা।

বৃহস্পতিবার অসমের ৩৯টি বিধানসভা আসনে ভোট হয়েছে। ভোটদান পর্ব শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই অসমের এক সাংবাদিক নেটমাধ্যমে ওই ভিডিয়ো টুইট করেন। যদিও ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার ডিজিটাল। ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি সাদা রঙের বোলেরো গাড়িতে ইভিএম নিয়ে যাওয়া হচ্ছে। ভিডিয়োর সঙ্গে ‘ব্রেকিং’ লিখে ওই ব্যক্তির দাবি, ‘পাথরকান্দির বিজেপি প্রার্থী তথা বিদায়ী বিধায়ক কৃষ্ণেন্দু পলের গাড়িতে ইভিএম উদ্ধারের পর এখানে উত্তেজনা রয়েছে’ ।

ওই গাড়িটি কৃষ্ণেন্দুর বলেও ভিডিয়োতে দাবি করা হয়েছে। স্বাভাবিক ভাবেই এ নিয়ে প্রিয়ঙ্কা-সহ কংগ্রেস নেতারা বিজেপি-র উপর ঝাঁপিয়ে পড়েছে। গোটা ঘটনায় নির্বাচন কমিশনের হস্তক্ষেপ দাবি করেছেন প্রিয়ঙ্কা। সেই সঙ্গে বিজেপি-কে কটাক্ষ করতেও ছাড়েননি তিনি। টুইটার তিনি লিখেছেন, ‘ভোটের সময় যখনই কোনও প্রাইভেট গাড়িতে ইভিএম নিয়ে যাওয়ার ছবি ধরা পড়ে, আশ্চর্যজনক ভাবে প্রতিবারই তাতে কিছু মিল পাওয়া যায়।’ কী সেই মিল? প্রিয়ঙ্কার মতে, ‘ওই গাড়িগুলি সাধারণত বিজেপি প্রার্থীর হয়। ভিডিয়োগুলি বিচ্ছিন্ন ঘটনা বলে দাগিয়ে দেওয়া হয়। যাঁরা এ ধরনের ভিডিয়ো ফাঁস করেন, তাঁদেরকে ‘অনুগত’ সংবাদমাধ্যমকে দিয়ে হেরোদের কাজ বলে চালিয়ে দেওয়া চেষ্টা করে বিজেপি। বাস্তব হল, এ ধরনের ঘটনায় কিছুই পদক্ষেপ করা হয় না’।

প্রিয়ঙ্কার পর বিজেপি-র বিরুদ্ধে ‘রিগিং’ করে ‘ভোট চুরি’র অভিযোগ তুলেছেন অসম কংগ্রেসের একাধিক শীর্ষ নেতা। সাংসদ প্রদ্যোৎ বরদলৈ, গৌরব গগৈ এবং অসম কংগ্রেসের জিতেন্দ্র সিংহ, রকিবুল হাসানেরা বিজেপি-র বিরুদ্ধে একের পর এক টুইট করেছেন। গৌরবে -র দাবি, ‘ইভিএম চুরি করে, তার দখল নিয়ে, একমাত্র এ ভাবেই অসমে জিততে পারবে বিজেপি। আর সব কিছু‌ই হচ্ছে নির্বাচন কমিশনের নাকের ডগায়। গণতন্ত্রের জন্য অত্যন্ত দুঃখের দিন’।

কংগ্রেস নেতৃত্ব এই ঘটনা নিয়ে বিজেপি-কে আক্রমণ করলেও ওই কেন্দ্রের বুথকর্মীরা কৃষ্ণেন্দুর গাড়িতে ইভিএম নিয়ে যাওয়ার জন্য ‘লিফ্ট’ নিয়েছিলেন বলে দাবি করেন। বিরোধী দলের কর্মী-সমর্থকেরা গাড়িটিকে ঘিরে ধরলে তাঁদের হঠাতে পুলিশ শূন্যে গুলিও চালায়। শুক্রবার এক নির্বাচনী আধিকারিক দাবি করেন, ওই গাড়িটি আসলে বিজেপি প্রার্থীর নয়, তাঁর এক আত্মীয়ের। তবে ইভিএম নিয়ে যেতে কেন প্রার্থীর গাড়িতে ‘লিফ্ট’ নেওয়া হল, সে বিষয়ে কোনও সদুত্তর দিতে পারেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE