×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

প্রজাতন্ত্র দিবসের পতাকা থেকে জন্মাবে গাছ

সংবাদ সংস্থা
মুম্বই ২৬ জানুয়ারি ২০১৯ ১৮:১৭
বীজ দিয়ে তৈরি হওয়া ভারতের পতাকা। ছবি খুশিয়া ফাউন্ডেশনের সৌজন্যে।

বীজ দিয়ে তৈরি হওয়া ভারতের পতাকা। ছবি খুশিয়া ফাউন্ডেশনের সৌজন্যে।

স্বাধীনতা দিবস ও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান এলে সাধারণ মানুষের মধ্যে জাতীয় পতাকা কেনার পরিমাণঅনেকটাই বেড়ে যায়। অনেকেই দেশের পতাকা দিয়ে সাজিয়ে তোলেন নিজেদের আশপাশ। কিন্তু অনুষ্ঠানের দিন পেরোলেই এখান ওখান ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায় সেইসব পতাকা। পতাকার এই অবমাননা রুখতে অভিনব পদক্ষেপ করল মুম্বইয়ের একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

পতাকার অবমাননা রুখতে খুশিয়া ফাইন্ডেশন ও দ্য বক্সউড নামের স্বেচ্ছাসেবী সংস্থা ‘সেভ দ্য ফ্লাগ’ উদ্যোগ নিয়েছে। সেই উদ্যোগের অঙ্গ হিসাবে তারা এ বছর তৈরি করেছে নতুন ধরনের এক পতাকা। ব্যবহারের পর এই পতাকা মাটিতে পুঁতে দিলে বের হবে গাছের চারা। কারণ এই পতাকা তৈরি করা হয়েছে গাছের বীজ দিয়ে।

সংস্থার তরফে জানানো হয়েছে, গাঁদা, তুলসি ও পুদিনা গাছের চারা দিয়ে তৈরি করা হয়েছে এই পতাকা। এই গাছগুলি দ্রুত বৃদ্ধি পায়। তাই সেগুলিই ব্যবহার করা হয়েছে। ৩ ইঞ্চি লম্বা ও ২ ইঞ্চি চওড়া একটি পতাকার দাম ২০ টাকা। ইতিমধ্যেই প্রায় দু’হাজার পতাকা বিক্রি করে ফেলেছে সংস্থাটি।

Advertisement

খুশিয়া ফাউন্ডেশনের সম্পাদক চিন্টু কাত্রা বলেছেন, ‘‘আমরা ভাবতেই পারিনি আমাদের এই উদ্যোগ এতটা ফলপ্রসু হবে। দেশপ্রেম ও পরিবেশপ্রেম হাত ধরাধরি করে চললে তবেই একটা জাতি ভাল রাষ্ট্র তৈরি করতে পারে।’’

তাই প্রজাতন্ত্র দিবসের দু’হাজার পতাকা যদি দু’হাজার গাছে রূপান্তরিত হয়, তা হবে ২০১৯-এর প্রজাতন্ত্র দিবসের বড় পাওনা।

আরও পড়ুন: নারী শক্তিই প্রতীক হয়ে উঠল দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

Advertisement