Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Sunspot

সূর্যের গায়ে বিরাট কালো দাগ, কিসে ঘনাল অন্ধকার? ভারতীয় পর্যবেক্ষকদের ক্যামেরায় বিস্ময়

তামিলনাড়ুর পালানি পাহাড়ের উপর কোদাইকানাল সৌর পর্যবেক্ষণ কেন্দ্র থেকে সূর্যের এই দাগ দেখা গিয়েছে। তার নাম দেওয়া হয়েছে এআর ৩১৯০। চলতি সৌরচক্রে এত বড় কালো দাগ আগে দেখা যায়নি।

সূর্যের গায়ে দেখা গিয়েছে বিরাট কালো দাগ।

সূর্যের গায়ে দেখা গিয়েছে বিরাট কালো দাগ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৩:৫১
Share: Save:

সূর্যের গায়ে বিরাট কালো দাগ দেখতে পেলেন বিজ্ঞানীরা। দাগটি স্থির নয়। ক্রমাগত তার অবস্থান পরিবর্তন হচ্ছে। সূর্যপৃষ্ঠে কী থেকে এমন অন্ধকার অংশ তৈরি হল, বিজ্ঞানীরা তার উত্তরও দিয়েছেন।

Advertisement

তামিলনাড়ুর পালানি পাহাড়ের উপর কোদাইকানাল সৌর পর্যবেক্ষণ কেন্দ্র থেকে সূর্যের এই দাগ দেখা গিয়েছে। তার নাম দেওয়া হয়েছে এআর ৩১৯০। বিজ্ঞানীরা জানাচ্ছেন, সূর্যপৃষ্ঠে যে সমস্ত গ্যাসীয় উপাদান রয়েছে, তা বৈদ্যুতিন শক্তিসম্পন্ন। মাঝেমধ্যেই এই গ্যাসগুলি চৌম্বকীয় ক্ষেত্র তৈরি করে। গ্যাসীয় উপাদান স্থির নয়। সেগুলি সারা ক্ষণ নড়াচড়া করে থাকে। চৌম্বকীয় ক্ষেত্রের মধ্যে কখনও তা একত্রিত হয়, কখনও প্রসারিত হয়ে ছড়িয়ে পড়ে, কখনও আবার পাক খায় আপন খেয়ালে। পৃথিবী থেকে এগুলিই কালো দেখায়।

সূর্যের গায়ে এই অংশগুলি অন্ধকার হয়, কারণ ওই অংশের উষ্ণতা অন্য অংশের তুলনায় অপেক্ষাকৃত কম। সূর্যপৃষ্ঠের এই দাগের সংখ্যা, তাদের গতিবিধির বৈচিত্রের উপর ভিত্তি করে ১১ বছরের যে সৌরচক্র নির্ধারণ করা হয়েছে, তার মেয়াদ সম্পন্ন হওয়ার সময় ঘনিয়ে এসেছে। সৌরচক্র শীর্ষে পৌঁছবে ২০২৫ সালে।

গত ১৭ এবং ১৯ জানুয়ারি টেলিস্কোপের মাধ্যমে সূর্যের গায়ে বিরাট কালো দাগটি দেখতে পেয়েছেন কোদাইকানাল সৌর পর্যবেক্ষণ কেন্দ্রের বিজ্ঞানীরা। বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সের অধীন এই পর্যবেক্ষণ কেন্দ্রে সূর্য দেখতে ব্যবহার করা হয়েছিল একটি ৪০ সেন্টিমিটারের টেলিস্কোপ।

Advertisement

তামিলনাড়ুর পাশাপাশি লাদাখ থেকেও সূর্যপৃষ্ঠের এই কালো অংশ দেখা গিয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, চলতি সৌরচক্রে সূর্যের গায়ে এত বড় কালো দাগ আর দেখা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.