Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অপরাধের দাগ উঠলে মন বদল

সমাজে সমকামী-রূপান্তরকামীদের নিয়ে যে ছুঁৎমার্গ আছে, সমকামিতাকে অপরাধের তকমা থেকে মুক্ত করলে তা অনেকাংশে দূর হবে বলে মনে করছে সুপ্রিম কোর্ট।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ জুলাই ২০১৮ ০৪:১৬
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

সমাজে সমকামী-রূপান্তরকামীদের নিয়ে যে ছুঁৎমার্গ আছে, সমকামিতাকে অপরাধের তকমা থেকে মুক্ত করলে তা অনেকাংশে দূর হবে বলে মনে করছে সুপ্রিম কোর্ট। ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় সমকামিতাকে অপরাধ বলা হয়েছে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে ওই ধারাটি সব দিক থেকে খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছে শীর্ষ আদালত।

প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ এখন ওই ধারাটির সাংবিধানিক বৈধতা বিচার করে দেখছে। ৩৭৭-পন্থী আইনজীবীদের এক দল সওয়াল করেন, এ ব্যাপারে জনমত কী বলছে সেটাও বিচার্য। বেঞ্চ তা খারিজ করে বলেছে, ওটা গণভোটের বিষয় নয়, সাংবিধানিক নৈতিকতার বিষয়। বিচারপতিদের কথায়, ‘‘আমরা ৩৭৭ ধারাকে সংবিধানপ্রদত্ত সাম্যের অধিকার, জীবন ও স্বাধীনতার অধিকার এবং মত প্রকাশের অধিকারের আলোয় বিচার করব।’’ সেই সূত্রেই বেঞ্চ বলে যে, অপরাধের তকমা গেলে সমকামিতা নিয়ে সামাজিক দৃষ্টিভঙ্গিও বদলাবে। আদালতের মতে, ‘‘ভারতীয় সমাজে পারস্পরিক সম্মতিতে রচিত সমকামী সম্পর্ক নিয়েও তীব্র বৈষম্যের মনোভাব কাজ করে। আমাদের মানসিক স্বাস্থ্যে এর প্রভাব পড়েছে।’’

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement