Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sputnik V

একটি করে টিকা শীঘ্রই, ভারতের জন্য বছরে ৮৫ কোটি টিকা তৈরির লক্ষ্য, জানাল রাশিয়া

টিকার জোগানে ঘাটতি নিয়ে ভূরি ভূরি অভিযোগ উঠে আসছে। ‘স্পুটনিক ভি’ সেই অভাব পূরণ করবে বলে দাবি রাশিয়ার।

আগামী সপ্তাহ থেকেই ভারতের বাজারে মিলবে ‘স্পুটনিক ভি’।

আগামী সপ্তাহ থেকেই ভারতের বাজারে মিলবে ‘স্পুটনিক ভি’। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২১ ১৪:০০
Share: Save:

কোভিশিল্ড এবং কোভ্যাকসিনের সঙ্গে পাল্লা দিতে তৈরি রাশিয়ার তৈরি করোনা প্রতিরোধী টিকাস্পুটনিক ভি’। ভারতের জন্য বছরে ৮৫ কোটি টিকা তৈরির লক্ষ্য নিয়ে নামছে তারা। জানালেন ভারতে সে দেশের রাষ্ট্রদূত নিকোলে কুদাশেভ। আগামী দিনে উৎপাদন বাড়ানো হবে বলে জানালেন তিনি।
দেশে টিকার জোগানে ঘাটতি নিয়ে যখন ভূরি ভূরি অভিযোগ সামনে আসছে, তাঁদের তৈরি টিকা সেই অভাব পূরণ করবে বলে দাবি নিকোলের। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘ধীরে ধীরে উৎপাদন বাড়ানো হবে। ভারতের জন্য বার্ষিক ৮৫ কোটি টিকা তৈরির লক্ষ্য রয়েছে আমাদের। খুব শীঘ্রই স্পুটনিক ভি-র একটি করে টিকা বাজারে মিলবে।’’
অতিমারি কবলিত বিশ্ব যখন টিকার জন্য হন্যে হয়ে ঘুরছে, সেই সময় গতবছর সবার আগে ‘স্পুটনিক ভি’ এনে সাড়া ফেলে দেয় রাশিয়া। যদিও তার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছে আমেরিকা, ব্রিটেনের মতো দেশ। তবে নিকোলের দাবি, ‘‘রাশিয়ায় পরীক্ষায় সফল স্পুটনিক ভি। ২০২০-র দ্বিতীয়ার্ধ থেকেই রাশিয়ার মানুষকে ওই টিকা দেওয়া হচ্ছে। কোভিডের নতুন প্রজাতির বিরুদ্ধেও আমাদের টিকা কার্যকরী।’’

হায়দরাবাদের ডক্টর রেড্ডিজ ল্যাবের সঙ্গে হাত মিলিয়ে ভারতে ‘স্পুটনিক ভি’ নিয়ে এসেছে রাশিয়া। ইতিমধ্যেই নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুমতি জোগাড় করে নিয়েছে তারা। গত ১ মে প্রথম দফায় হায়দরাবাদে টিকা পাঠায় তারা। রবিবার দ্বিতীয় দফায় ফের টিকা এসে পৌঁছেছে। আগামী সপ্তাহেই বাজারে ‘স্পুটনিক ভি’ পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE