Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অক্টোবর ২০২১ ই-পেপার

Covishield: আর ৮৪ দিনের অপেক্ষা নয়, কমানো হতে পারে কোভিশিল্ডের দুই টিকার সময়ের ব্যবধান

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ অগস্ট ২০২১ ১৯:১১
কোভিশিল্ড

কোভিশিল্ড
ছবি: পিটিআই

কোভিশিল্ডের প্রথম টিকা নেওয়ার পর অন্তত ৮৪ পর দ্বিতীয় টিকা দেওয়ার নিয়ম বর্তমানে চালু রয়েছে দেশে। এই সময়ের ব্যবধান আগামী দিনে কমিয়ে আনা হতে পারে, বৃহস্পতিবার এমনটাই জানা গেল কেন্দ্রীয় সরকারের সূত্র মারফত।
গত জানুয়ারি মাসে দেশে টিকাকরণ চালু হওয়ার পর কোভিশিল্ডের দু’টি টিকার মধ্যে সময়ের ব্যবধান চার থেকে ছয় সপ্তাহ স্থির হয়েছিল। পরে তা বাড়়িয়ে ছয় থেকে আট সপ্তাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়। আবার গত মে-তে ওই ব্যবধান বাড়িয়ে করা হয় ১২-১৬ সপ্তাহ। ব্রিটেনের একটি রিপোর্টের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সেই সময়ে জানানো হয়েছিল কেন্দ্রের তরফে। কিন্তু অদ্ভুত ভাবে ব্রিটেনে ডেল্টা প্রজাতির প্রতিরোধে কমিয়ে আনা হয়েছিল ওই ব্যবধান।

Advertisement

দেশে টিকার অভাব ধামাচাপা দিতেই কোভিশিল্ডের দুই টিকার মধ্যে ব্যবধান বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই সেই সময়ে অনেকেই অভিযোগ করেছিলেন। বিষয়টি নিয়ে আরও জলঘোলা হয়েছিল ষখন জাতীয় টিকাকরণ উপদেষ্টা দলের একাধিক সদস্য জানিয়েছিলেন, তাঁদের সকলের মতামত না নিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি এই সমস্ত অভিযোগই খারিজ করে দিয়েছে কেন্দ্র। এই সিদ্ধান্তের পিছনে কারণ হিসেবে ব্রিটেনের ওই রিপোর্টের বক্তব্য উল্লেখ করে বলা হয়েছে— ব্যবধান বাড়ালে শরীরে আরও শক্ত রোগ প্রতিরোধ বলয় গড়ে তুলতে সক্ষম কোভিশিল্ড।

কিন্তু এই গোটা সময়ে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন প্রতিষেধকের দুই টিকার মধ্যে সময়ের ব্যবধানে কোনও পরিবর্তন হয়নি।

আরও পড়ুন

Advertisement