Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jamshed Jiji Irani

প্রয়াত ভারতের ‘ইস্পাত মানব’ জামশেদ জিজি ইরানি, মৃত্যুর সময় বয়স হয়েছিল ৮৬

ইরানির জন্ম ১৯৩৬-এর ২ জুন। তিনি ১৯৫৬ সালে নাগপুর সায়েন্স কলেজ থেকে স্নাতক হন। পরে ব্রিটেনের শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬০ সালে ধাতুবিদ্যায় স্নাতকোত্তর করেন।

জামশেদ জিজি ইরানি।

জামশেদ জিজি ইরানি। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
জামশেদপুর শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১০:১৭
Share: Save:

মারা গেলেন ‘স্টিল ম্যান অফ ইন্ডিয়া’ তথা ভারতের অন্যতম শিল্পপতি জামশেদ জিজি ইরানি। সোমবার রাত ১০টা নাগাদ জামশেদপুরের একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৮৬।

টাটা স্টিল কর্তৃপক্ষের তরফে একটি টুইট করে ইরানির মৃত্যুর কথা জানানো হয়। এই টুইটবার্তায় লেখা ছিল, “পদ্মভূষণ জামশেদ জে ইরানির মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। তিনি ভারতের ‘স্টিল ম্যান’ হিসেবে পরিচিত। টাটা স্টিল, তাঁর পরিবার এবং প্রিয়জনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে।’’

ইরানির জন্ম ১৯৩৬-এর ২ জুন। তিনি ১৯৫৬ সালে নাগপুর সায়েন্স কলেজ থেকে স্নাতক হন। পরে ব্রিটেনের শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬০ সালে ধাতুবিদ্যায় স্নাতকোত্তর করেন। ১৯৬৩ সালে একই জায়গা থেকে ধাতুবিদ্যায় গবেষণা শেষ করেন। এর পর কিছু দিন বিদেশে কাজ করে ইরানি ভারতে ফিরে আসেন। ১৯৬৮ সালে যোগ দেন ‘দ্য টাটা আয়রন অ্যান্ড স্টিল কোম্পানি (টিসকো, বর্তমানে টাটা স্টিল)’-তে। টিসকোর গবেষণা ও উন্নয়ন বিভাগের ডিরেক্টর পদে তিনি যোগ দিয়েছিলেন। টাটা স্টিলের ডিরেক্টর হিসাবে পদত্যাগ করেন ২০০১ সালে। পরে তিনি টাটা গ্রুপের বিভিন্ন সংস্থায় বোর্ড মেম্বার হিসাবে দায়িত্ব পালন করেন।

২০০৭ সালে ভারত সরকার তাঁকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে। ১৯৯৭ সালে তিনি নাইটহুড সম্মানও পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE