Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বছরে তৃণমূলের আয় মাত্র ৫ কোটি! সিপিএমের চেয়েও গরিব মমতার দল, শীর্ষে বিজেপি

মমতা বন্দ্যোপাধ্যায়ের দল যে আয়কর রিটার্ন নির্বাচন কমিশনে জমা দিয়েছে, তাতে দেখানো হয়েছে, গত আর্থিক বছরে আয় হয়েছে ৫.১৭ কোটি টাকা। আর খরচ হয়েছে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৮ ডিসেম্বর ২০১৮ ১৩:০৬
Save
Something isn't right! Please refresh.
অলঙ্করণ: শৌভিক দেবনাথ

অলঙ্করণ: শৌভিক দেবনাথ

Popup Close

দেশের মধ্যে কার্যত সবচেয়ে গরিব দল তৃণমূল কংগ্রেস (টিএমসি)। অন্তত নির্বাচন কমিশনে দলের পক্ষ থেকে যে আয়কর রিটার্ন জমা পড়েছে তাতে সেরকমই অবস্থান রাজ্যের শাসক দলের। ২০১৭-১৮ সালে দলের আয় মাত্র ৫ কোটির কিছু বেশি! তালিকায় শীর্ষে বিজেপি। এই আর্থিক বছরে কেন্দ্রের কেন্দ্রের শাসক দলের আয় ১০০০ কোটিরও বেশি। কংগ্রেসের হিসেব এখনও পাওয়া যায়নি। পরিসংখ্যান পাওয়া দলগুলির মধ্যে বিজেপির পরে ক্রমান্বয়ে রয়েছে সিপিএম, বহুজন সমাজ পার্টি (বিএসপি) এবং ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি)।

সোমবারই ছ’টি রাজনৈতিক দলের ২০১৭-১৮ আর্থিক বছরের আয়-ব্যয়ের হিসাব প্রকাশ্যে এনেছে নির্বাচনী ও রাজনৈতিক সংস্কার নিয়ে কাজ করা সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর)। নির্বাচন কমিশনে রাজনৈতিক দলগুলি যে হিসাব পেশ করে, সেটাই প্রকাশ করে এই সংস্থা। রাজনীতি ও নির্বাচনে স্বচ্ছতা আনা, কালো টাকার ব্যবহার ও দুর্নীতি কমাতে ন্যাশনাল ইলেকশন ওয়াচ-এর (সারা দেশের প্রায় ১২০০টি সংগঠনের মিলিত সংস্থা) সঙ্গে কাজ করে বেসরকারি ও অরাজনৈতিক সংস্থা এডিআর।

এই সংস্থার প্রকাশিত ছ’টি দলের আয়-ব্যয়ের হিসেবের ক্রম তালিকায় পঞ্চম স্থানে জায়গা হয়েছে তৃণমূল কংগ্রেসের। শুধুমাত্র বাম দল সিপিআই-এর উপরে। মমতা বন্দ্যোপাধ্যায়ের দল যে আয়কর রিটার্ন নির্বাচন কমিশনে জমা দিয়েছে, তাতে দেখানো হয়েছে, গত আর্থিক বছরে আয় হয়েছে ৫.১৭ কোটি টাকা। আর খরচ হয়েছে ১.৭৬ কোটি টাকা।

Advertisement

আরও পড়ুন: মমতার সভায় ‘না’ বলুন, আর্জি নিয়ে দিল্লির পথে বাংলা

তালিকায় সবচেয়ে বেশি আয় বিজেপির, ১০২৭.৩৩৯ কোটি টাকা। আর এই সময়ে গেরুয়া দল খরচ করেছে ৭৫৭.৪৭ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থাৎ গত আর্থিক বছরে বিজেপির আয় ছিল ১০৩৪.২৭ কোটি টাকা। এই হিসেবে এবার বিজেপির আয় কমেছে প্রায় সাত কোটি টাকা।

নির্বাচন কমিশনে রাজনৈতিক দলগুলির আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ছিল ৩০ অক্টোবর। নির্ধারিত দিন পেরিয়ে গিয়েছে প্রায় দেড় মাস আগে। আর এডিআর হিসেব পেশ করেছে ১৭ ডিসেম্বর পর্যন্ত। এই সময়ের মধ্যে আর এক জাতীয় দল কংগ্রেস এখনও তাদের হিসেব পেশ করেনি নির্বাচন কমিশনে। ফলে তাদের আয়-ব্যয়ের হিসেব পাওয়া যায়নি। তবে গত আর্থিক বছরে দলের আয় দেখানো হয়েছিল ২২৫.৩৬ কোটি টাকা।



গ্রাফিক: শৌভিক দেবনাথ

আয়ের নিরিখে বিজেপির পরে দ্বিতীয় স্থানেই রয়েছে সিপিএম। তাদের আয় হয়েছে ১০৪.৮৪৭ কোটি টাকা। আর বামপন্থী এই দলের খরচ হয়েছে ৮৩.৪৮২ কোটি টাকা। ৫১.৬৯৪ কোটি টাকা আয় হয়েছে বিএসপি-র। মায়বতীর দল খরচ করেছে ১৪.৭৮ কোটি।

আরও পড়ুন: পেতাইয়ের জেরে একঘেঁয়ে বৃষ্টি! চলবে দিনভর, পরশু থেকে জাঁকিয়ে শীত

মহারাষ্ট্রের দল এনসিপি-র আবার খরচই বেশি আয়ের চেয়ে। গত আর্থিক বছরে দলের আয় দেখানো হয়েছে ৮.১৫ কোটি। আর খরচ হয়েছে ৮.৮৪ কোটি টাকা। অর্থাৎ ৬৯ লক্ষ টাকা বেশি ব্যয় হয়েছে শরদ পওয়ারের দলের।

তালিকায় এর পর রয়েছে তৃণমূল কংগ্রেস। আর সবচেয়ে নীচে রয়েছে সিপিআই। ১.৫৫ কোটি টাকা আয়ের মধ্যে তাদের খরচ হয়েছে ১.১০ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement