Advertisement
০২ অক্টোবর ২০২২
Banned

VLC media player: ভারতে নিষিদ্ধ হয়ে গেল ভিএলসি মিডিয়া প্লেয়ার, বন্ধ ডাউনলোড করার সমস্ত লিঙ্ক

কয়েক মাস আগে দেখা গিয়েছিল চিনের হ্যাকিং গোষ্ঠী সিসাডা ভিএলসির প্ল্যাটফর্ম ব্যবহার করে সাইবার হানা চালাচ্ছে। তাই কি ভারতে নিষিদ্ধ ভিএলসি?

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ২০:২৫
Share: Save:

অন্যতম জনপ্রিয় মিডিয়া প্লেয়ার সফটঅয়্যার ‘ভিএলসি মিডিয়া প্লেয়ার’কে নিষিদ্ধ করল ভারত সরকার। একটি সংবাদমাধ্যমের দাবি, দু’মাস আগেই ভিএলসিকে ব্লক করে দিয়েছে সরকার। কিন্তু কেন নিষেধাজ্ঞা তা সরকার কিংবা সংশ্লিষ্ট সংস্থা— কেউই কিছু জানায়নি।

এ ব্যাপারে কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভিএলসি যে ভিত্তি বা প্ল্যাটফর্ম ব্যবহার করে, সেই প্ল্যাটফর্ম ব্যবহার করেই চিনের হ্যাকিং গোষ্ঠী সাইবার হানা চালায়। মাত্র কয়েক মাস আগেই দেখা গিয়েছিল চিনের হ্যাকিং গোষ্ঠী সিসাডা ভিএলসির প্ল্যাটফর্ম ব্যবহার করে সাইবার হানা চালাচ্ছে। ভিএলসি কম্পিউটার বা মোবাইলে নিলেই তার মাধ্যমে ক্ষতিকর ম্যালঅয়্যার ঢুকে পড়ছে।

কিন্তু ঠিক কী কারণে ভারতে ভিএলসি নিষিদ্ধ করা হল, তা এখনও স্পষ্ট নয়। কারণ সরকারের তরফ থেকে এ ব্যাপারে এখনও কিছুই জানানো হয়নি। সমস্ত বড় বড় ইন্টারনেট প্রদানকারী সংস্থাও ভিএলসি বন্ধ করে দিয়েছে। ফলে ভিলসি ডাউনলোড করা কিংবা সেই ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না।

সম্প্রতি, ভারত সরকার পাবজি, টিকটক, ক্যামস্ক্যানারের মতো কয়েকশো চিনে তৈরি অ্যাপ ব্লক করে দিয়েছে। যদিও ভিএলসি মিডিয়া প্লেয়ার চিনে তৈরি নয়। চিনের মালিকানাও এতে নেই। বস্তুত, ভিএলসি তৈরি করেছে ভিডিয়োল্যান নামে প্যারিসের একটা সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.