Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Delhi High Court

স্বামীর আচরণের কারণে একসঙ্গে থাকা সম্ভব না হলেও খোরপোশ দাবি করতে পারেন স্ত্রী: দিল্লি হাই কোর্ট

হাই কোর্টের পর্যবেক্ষণ, মর্যাদাপূর্ণ জীবনযাপন নিশ্চিত করার প্রয়োজনীয়তা উপলব্ধি করতে হবে বিচারককে। যাঁদের ভরণপোষণ প্রয়োজন, তাঁদের ক্ষেত্রেও বিচারকদের এ কথা মাথায় রাখতে হবে।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১১:৩১
Share: Save:

তথ্যপ্রমাণে যদি দেখা যায়, স্বামীর আচরণের কারণে স্ত্রী তাঁর সঙ্গে থাকতে পারছেন না, তাহলে স্বামী খোরপোশ দিতে অস্বীকার করতে পারবেন না। একটি মামলার প্রেক্ষিতে জানিয়ে দিল দিল্লি হাই কোর্ট।

নিম্ন আদালতের এই সংক্রান্ত একটি রায়কে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে যান এক মহিলা। সেই মামলারই শুনানিতে এ কথা বলেছে আদালত। নিম্ন আদালতের রায় ছিল, দায়রা আদালতের আদেশের প্রেক্ষিতে তিনি খোরপোশ দাবি করার অধিকারী নন। কিন্তু দিল্লি হাই কোর্ট এই পর্যবেক্ষণকে ভুল বলে জানিয়েছে।

হাই কোর্টের পর্যবেক্ষণ, প্রত্যেকের মর্যাদাপূর্ণ জীবনযাপন নিশ্চিত করার প্রয়োজনীয়তা উপলব্ধি করতে হবে বিচারকদের। যাঁদের ভরণপোষণ প্রয়োজন, তাঁদের ক্ষেত্রেও বিচারকদের এ কথা মাথায় রাখতে হবে। আদালত জানায়, ভরণপোষণ বা খোরপোশ সংক্রান্ত প্রতিটি মামলা ভিন্ন। তাই প্রতিটি ক্ষেত্রেই একই ধারণার বশবর্তী হয়ে নিরীক্ষণ অনুচিত।

বিচারপতি স্বরাণাকান্ত শর্মা জানান, যদি আদালতগ্রাহ্য তথ্যপ্রমাণে দেখা যায় যে স্বামীর আচরণের কারণেই স্ত্রী তাঁর সঙ্গে থাকতে পারছেন না। তা হলে স্ত্রী ও নাবালক সন্তানদের খোরপোশ দিতে স্বামী অস্বীকার করতে পারেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi High Court Husband Wife
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE