Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

SBI: তিন মাসের অন্তঃসত্ত্বা হলে আটকে থাকবে নিয়োগ, এসবিআই-এর নয়া নিয়মে বিতর্ক

এ নিয়ে এসবিআই-কে নোটিস পাঠাল মুম্বই মহিলা কমিশন। কমিশনের চেয়ারম্যান স্বাতী মলিয়ানের দাবি, এই সিদ্ধান্ত ‘পক্ষপাতদুষ্ট’ এবং ‘অনৈতিক’।

সংবাদ সংস্থা
মুম্বই ২৯ জানুয়ারি ২০২২ ১২:২৫
Save
Something isn't right! Please refresh.
মহিলা চাকরি প্রার্থীদের নিয়ে নিয়ম বদল এসবিআই-র।

মহিলা চাকরি প্রার্থীদের নিয়ে নিয়ম বদল এসবিআই-র।
অলংকরণ: অভীক দেবনাথ।

Popup Close

মহিলা চাকরিপ্রার্থীদের জন্য নতুন নিয়ম এনেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। কোনও মহিলা চাকরিপ্রার্থী তিন মাসের অন্তঃসত্ত্বা হলে তাঁকে ‘টেম্পোরারিলি আনফিট’ বা সাময়িক ভাবে কাজ করার অনুপযুক্ত বলে ধরে নেওয়া হবে। এসবিআই-এর এ হেন নোটিস সামনে আসার পরই শুরু হয়েছে বিতর্ক। এ বার এ নিয়ে দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ককে নোটিস পাঠাল মুম্বই মহিলা কমিশন। কমিশনের চেয়ারম্যান স্বাতী মলিয়ালের দাবি, এসবিআই-এর এ হেন সিদ্ধান্ত ‘পক্ষপাতদুষ্ট’ এবং ‘অনৈতিক’।

Advertisement
যে নোটিস ঘিরে বিতর্ক।

যে নোটিস ঘিরে বিতর্ক।


সম্প্রতি ব্যাঙ্কে মহিলা চাকরি প্রার্থীদের নিয়োগের নিয়মে বড় বদল এনেছেন এসবিআই কর্তৃপক্ষ। নিয়োগের নবতম মেডিক্যাল ফিটনেস নির্দেশিকায় বলা হয়েছে, সংস্থায় কাজের ক্ষেত্রে কোনও মহিলা তিন মাসের অন্তঃসত্ত্বা হলে তাঁকে সাময়িক ভাবে কাজের অনুপযুক্ত বলে ধরা হবে। ‘মেডিক্যাল ফিটনেস অ্যান্ড অপথ্যালোমলিজিক্যাল স্টান্ডার্ডস ফর নিউ রিক্রুটস অ্যান্ড প্রোমিটিস’- অনুযায়ী এই নিয়ম বদল করা হয়েছে। এই নোটিস সামনে আসতেই বিভিন্ন মহলে সমালোচনা শুরু হয়েছে। এই গাইডলাইনের প্রত্যাহারের দাবি জানিয়ে এসবিআই-কে নোটিস পাঠিয়েছে মুম্বই মহিলা কমিশন। সেটি আবার নিজের টুইটার হ্যান্ডলেও পোস্ট করেছেন কমিশনের চেয়ারম্যান।


উল্লেখ্য, এর আগের নিয়মে ছয় মাসের অন্তঃসত্ত্বা মহিলা চাকরি প্রার্থীদের শর্ত সাপেক্ষে কাজে যোগদানের অনুমতি দিত স্টেট ব্যাঙ্ক। তবে সেই যোগদানের ক্ষেত্রেও শর্ত থাকত। সেটা হল, সংশ্লিষ্ট চাকরিপ্রার্থীর কাছে এক জন স্ত্রীরোগ বিশেষজ্ঞের শংসাপত্র থাকতে হবে।

যে খানে লেখা থাকবে, অন্তঃসত্ত্বা অবস্থায় চাকরির ক্ষেত্রে তাঁর ভ্রূণের স্বাভাবিক বিকাশে কোনও সমস্যা থাকবে না। তা ছাড়া, সংশ্লিষ্ট সময়ে চাকরি গ্রহণ করলে তাঁর গর্ভপাত বা স্বাস্থ্যহানির কোনও আশঙ্কা নেই।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement