Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Youtube

ইউটিউবে ‘অচ্ছে দিন’! ভারতীয়দের প্রায় সাত হাজার কোটির ব্যবসা, সঙ্গে চাকরি সাত লক্ষের

নীল জানান, ইউটিউব শুধু যে ক্রিয়েটার বা যাঁরা ইউটিউবের জন্য ভিডিয়ো বানান, তাঁদেরই দর্শক তৈরি করে দিচ্ছে তাই নয়, একই সঙ্গে এর মাধ্যমে বৃহৎ অর্থনৈতিক সুযোগ তৈরি হচ্ছে।

ইউটিউবে ভারতীয় ক্রিয়েটরদের ‘অচ্ছে দিন’!

ইউটিউবে ভারতীয় ক্রিয়েটরদের ‘অচ্ছে দিন’! — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১৮:৫৯
Share: Save:

ইউটিউবকে ব্যবহার করে রেকর্ড আয় করছেন ভারতীয় ইউটিউবাররা। তৈরি হয়েছে ৭ লক্ষ চাকরি, ভারতের জিডিপিতে অবদান প্রায় ৭ হাজার কোটি টাকা। সাইফাই ২০২২-এর আসরে এমনই তথ্য জানিয়েছেন ইউটিউবের চিফ প্রোডাক্ট অফিসার তথা গুগ্‌লের এসভিপি নীল মোহন।

ভিডিয়ো তৈরি করে তা ইউটিউবে দিয়ে বহু মানুষের কাছে সহজেই পৌঁছে যাওয়া যায়। এই পথেই বহু ভারতীয় বিভিন্ন বিষয়ে ভিডিয়ো তৈরি করে তা আপলোড করে সাফল্য পেয়েছেন। কেমন সেই সাফল্য, এ বার নিজমুখে বর্ণনা করলেন ইউটিউবের অন্যতম কর্তা। অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন বা ওআরএফের অনুষ্ঠানে নীল জানিয়েছেন, ভারতে ভিডিয়ো তৈরি করে তা আপলোড করে জনপ্রিয়তা পাচ্ছেন বহু মানুষ। তাতে কেবল যে ভিডিয়োর জনপ্রিয়তা বাড়ছে তা-ই নয়, এটা করে বছরে ৬,৮০০ কোটি টাকা আসছে। তৈরি হয়েছে অন্তত ৭ লক্ষ চাকরি।

তিনি জানান, ইউটিউব শুধু যে ‘ক্রিয়েটার’ বা যাঁরা ইউটিউবের জন্য ভিডিয়ো বানান, তাঁদেরই দর্শককুল তৈরি করে দিচ্ছে তাই নয়, একই সঙ্গে এর মাধ্যমে বৃহৎ অর্থনৈতিক সুযোগও তৈরি হচ্ছে। যে সুযোগের উপর ভিত্তি করে গড়ে উঠছে ব্যবসা। এখানেই শেষ নয়, ইউটিউবের মতো মাধ্যমকে ব্যবহার করে সেই ব্যবসা ছড়িয়ে পড়ছে লক্ষ কোটি মানুষের মধ্যে। স্বভাবতই ব্যবসার বহর বাড়ছে লাফিয়ে।

কিন্তু এই সুযোগে অনেক ক্ষেত্রেই ভুল তথ্য পরিবেশন বা ভুয়ো খবর পরিবেশনের ঘটনাও তো ঘটছে। তা রুখতে কী করছে ইউটিউব? নীল জানিয়েছেন, এ ক্ষেত্রে সবচেয়ে বড় দায়িত্ব ইউটিউব এবং সংশ্লিষ্ট দেশের সরকারের। তিনি বলেন, ‘‘তাদেরই নিশ্চিত করতে হবে, কোনও ভুল বা ভুয়ো তথ্য সত্যের মোড়কে ইউটিউবে পরিবেশিত হচ্ছে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Youtube India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE