Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জুন মাসের অ-সাধারণ কে, নজর রাখুন ৩০ তারিখ, বৃহস্পতিবার

সমাজের ভিড়ে নিভৃতে কর্মরত বহু মানুষ আজীবন মেঘে ঢাকা তারা হয়ে থেকে যান। তাঁদেরও চেনানোর প্রয়োজন আছে বৈকি!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৯ জুন ২০২২ ০৯:০৬
Save
Something isn't right! Please refresh.
Popup Close

তারকারা উজ্জ্বল আপন দীপ্তিতে। কিন্তু সমাজের ভিড়ে নিভৃতে কর্মরত বহু মানুষ আজীবন মেঘে ঢাকা তারা হয়ে থেকে যান। নিজস্ব পরিসরের বাইরে এই প্রচারবিমুখ মানুষদের কেউ চেনেন না। কিন্তু তাঁদেরও চেনানোর প্রয়োজন আছে বৈকি!

সাধারণের ভিড়ে লুকিয়ে থাকা এই অ-সাধারণদের খুঁজে নিচ্ছে আনন্দবাজার ডিজিটাল। ২০২১-এর জানুয়ারি থেকে প্রতি মাসের শেষ দিনটিতে এমনই এক এক জন অ-সাধারণের উপর আলো ফেলা শুরু হয়েছে। অনুসন্ধানের এই যাত্রাপথে আমরা পেয়েছি অরূপ ধাড়া, গোপালখুড়ো, সেলিনা, হাসপাতাল দাদা, কমলাকান্ত হেমব্রম বা সিদাম সাহার মতো অ-সাধারণ ব্যক্তিত্বকে।

গত বছর আমরা দেখেছি, অরূপ রাজনীতির মানুষ হয়েও দল না দেখে মধ্যরাতে নিজে অ্যাম্বুল্যান্স চালিয়ে মুমূর্ষুকে পৌঁছে দেন হাসপাতালে। ৮৭ বছরের গোপালখুড়ো চার হাজারের বেশি মানুষের শেষযাত্রার সঙ্গী। করোনা-কালেও রোগীর পাশে নিয়মিত মেদিনীপুরের হাসপাতাল দাদা। প্রকৃতির রোষের বিরুদ্ধে লড়াই করতে করতেই ঝড়খালির সুকুমার সানা হয়ে ওঠেন ‘কোকোনাট ম্যান’। জয়িতা আবার শরীরে পুরুষ ছিলেন। আর মনে মনে নারী। কিন্তু স্থিরপ্রতিজ্ঞ জেদ নিয়ে মনের ইচ্ছেগুলোকে ডানা মেলে উড়তে দিয়ে সমাজের কাছ থেকে তিনি আদায় করে নিয়েছেন অধিকার। সিদাম সাহা আবার অন্ধকারের দেশে আলোর ফেরিওয়ালা। অন্ধজনে দৃষ্টি ফেরানোর কাজ করেই তিনি অ-সাধারণ।

Advertisement

নতুন বছরে আমরা পেয়েছি সঞ্জিত যাদবকে। পেশায় গোয়ালা। কিন্তু নেশায় মাঠ। নিজে খেলাধুলো ছেড়েছেন বহু আগে। কিন্তু ভবিষ্যতের অ্যাথলিটদের তৈরি করে যাচ্ছেন প্রায় সিকি শতাব্দী ধরে। তাই অ-সাধারণ তিনি। গত মাসের অ-সাধারণ অনির্বাণ-পৌলমী এসেছিলেন গ্রামোন্নয়ন নিয়ে গবেষণা করতে। লক্ষ্য ছিল, গবেষণা শেষে চাকরিবাকরি খুঁজে দেশের অন্যত্র বা বিদেশে গিয়ে থিতু হবেন। কিন্তু সেই গ্রামই কখন যেন ওঁদের দু’জনের জীবনের সঙ্গে জুড়ে গিয়েছে। এখন সব কিছু ছেড়েছুড়ে বন্ধ চা-বাগান লাগোয়া গ্রামগুলি ছাড়া ওঁরা আর কিছুই ভাবেন না। ভাবতে চানও না শহর থেকে আসা যুগল— অনির্বাণ নন্দী এবং পৌলমী চাকী নন্দী। মার্চের অ-সাধারণ অর্পণ বন্দ্যোপাধ্যায়ের আশ্রমজীবনই পাল্টে দিয়েছিল মন। ‘অপা’ এখন বহু ‘অপর’-এর ভরসা হয়ে অ-সাধারণ। অন্য দিকে, বছর পঁয়ষট্টির স্মরণ বাগ থাকেন নদিয়ার করিমপুরে। অন্যের কাজে কখনও মুখে ‘না’ নেই। ভোর সাড়ে চারটে থেকে রাত সাড়ে ন’টা— ঘড়ির কাঁটার সঙ্গে দৌড়ে অন্যের পাশে দাঁড়ানোই তাঁর নেশা। সে কারণেই তিনি অ-সাধারণ। মে মাসের অ-সাধারণ ভারতী মুদি। তিনি শাড়িও পরেন। পায়ে পায়ে ফুটবলও নাচান। শাড়ি পরেই ফুটবল খেলা শেখান ভারতী। বাঁকুড়ার ছাতনা ব্লকের প্রত্যন্ত দুমদুমি গাঁয়ের বধূ ভারতীর শাড়ি পরে ফুটবল প্রশিক্ষণ এখন রোজকার দৃশ্য!

আনন্দবাজার ডিজিটালের বিচারে জুন মাসের অ-সাধারণ কে? নজর রাখুন ৩০ জুন, বৃহস্পতিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement