Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

নভেম্বর মাসের অ-সাধারণ কে, নজর রাখুন ৩০ তারিখ, মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদন
২৯ নভেম্বর ২০২১ ১৫:২০

তারকারা উজ্জ্বল আপন দীপ্তিতে। কিন্তু সমাজের ভিড়ে নিভৃতে কর্মরত বহু মানুষ আজীবন মেঘে ঢাকা তারা হয়ে থেকে যান। নিজস্ব পরিসরের বাইরে এই প্রচারবিমুখ মানুষদের কেউ চেনেন না। কিন্তু তাঁদেরও চেনানোর প্রয়োজন আছে বৈকি!

সাধারণের ভিড়ে লুকিয়ে থাকা এই অ-সাধারণদের খুঁজে নিচ্ছে আনন্দবাজার ডিজিটাল। গত জানুয়ারি থেকে প্রতি মাসের শেষ দিনটিতে এমনই একেকজন অ-সাধারণের উপর আলো ফেলা শুরু হয়েছে। অনুসন্ধানের এই যাত্রাপথে জানুয়ারি আর ফেব্রুয়ারিতে এসেছিলেন অরূপ ধাড়া আর গোপালখুড়ো। মার্চ আর এপ্রিলে এসেছিলেন সেলিনা আর হাসপাতাল দাদা। মে মাসে বেলুড়ের সুস্মিতা নাথ। জুন মাসে হাওড়ার বীরেন কর্মকার। জুলাইয়ে সুকুমার সানা আর অগস্টে গীতা রাউত। সেপ্টেম্বরে এসেছিলেন কমলাকান্ত হেমব্রম। অক্টোবরে জয়িতা মণ্ডল।

অরূপ রাজনীতির মানুষ হয়েও দল না দেখে মধ্যরাতে নিজে অ্যাম্বুল্যান্স চালিয়ে মুমূর্ষুকে পৌঁছে দেন হাসপাতালে। ৮৭ বছরের গোপালখুড়ো চার হাজারের বেশি মানুষের শেষযাত্রার সঙ্গী। একের পর এক কোভিড রোগী নিয়ে অ্যাম্বুল্যান্স ছোটান সেলিনা। করোনা-কালেও রোগীর পাশে নিয়মিত মেদিনীপুরের হাসপাতাল দাদা। আর থ্যালাসেমিয়া আক্রান্ত সুস্মিতা অনন্য এক বাঁচার লড়াই লড়ছেন তাঁর মতো আরও বহু জনকে বাঁচানোর যুদ্ধে নেমে। আর বীরেনের ক্ষেত্রে জলই বেঁচে থাকার অবলম্বন, অন্যকে বাঁচানোর নেশাও। সুন্দরের গহনে বেঁচে থাকাই মাঝে মাঝে লন্ডভন্ড হয়ে যায়। প্রকৃতির রোষে। সেই লড়াই করতে করতেই ঝড়খালির সুকুমার সানা হয়ে উঠেছেন ‘কোকোনাট ম্যান’। আবার প্ল্যাটফর্মের শিশুদের অন্য জীবন খুঁজে দিচ্ছেন ‘গীতা মা’। অন্য দিকে বন্ধ ‘দপ্তর’ সঙ্গে নিয়ে কমলাকান্ত সাইকেলে ঘুরে বেড়ান গ্রামে গ্রামে, মাইলের পর মাইল, প্রত্যেক দিন। জয়িতা আবার শরীরে পুরুষ ছিলেন। আর মনে মনে নারী। কিন্তু স্থিরপ্রতিজ্ঞ জেদ নিয়ে মনের ইচ্ছেগুলোকে ডানা মেলে উড়তে দিয়ে সমাজের কাছ থেকে তিনি আদায় করে নিয়েছেন অধিকার।

Advertisement

আনন্দবাজার ডিজিটালের বিচারে অক্টোবর মাসের অ-সাধারণ কে? নজর রাখুন ৩০ নভেম্বর, মঙ্গলবার।

আরও পড়ুন

Advertisement