সপ্তাহখানেকের ব্যবধানে ফের ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। রবিবার সকালে সে দেশের উত্তর মালুকু প্রদেশে তীব্র ভূকম্পন হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৩।

পুলিশ সূত্রে খবর, এ দিন স্থানীয় সময় সকাল ৬টা ২৮ মিনিটে ওই ভূমিকম্প হয়। টার্নেট শহর থেকে প্রায় ১৬৫ কিলোমিটার দূরে ছিল তার উৎসস্থল। সাতসকালেই প্রবল ঝাঁকুনিতে ঘুম ভেঙে অনেকের। আতঙ্কে ঘরবাড়ি থেকে রাস্তায় বেরিয়ে পড়েন তাঁরা। স্থানীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক আধিকারিক মানসুর বলেন, ‘‘এ দিন বেশ জোরাল ভূমিকম্প হয়। অনেকেই নিজেদের বাড়ি ছে়ড়ে বাইরে বেরিয়ে আসেন। সকলেই বেশ আতঙ্কে ছিলেন। ভূমিকম্পের পরেও অনেকেই রাস্তায় অপেক্ষা করতে থাকেন।’’

স্থানীয় প্রশাসন জানিয়েছে, এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর মেলেনি। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে এখনও স্পষ্ট করে কিছু জানা যায়নি। ভূমিকম্পের তীব্রতা বেশি হলেও এই ঘটনায় সুনামির সতর্কতা জারি করা হয়নি।

আরও পড়়ুন: ‘চোর’ বলায় মেজাজ হারালেন বিজয় মাল্য, পাল্টা টুইটে খোঁচা

আরও পড়়ুন: ‘আঙুল আটকালে সেন্সর কাজ করে না’, উঠে আসছে রেকের ত্রুটি, মেট্রো কাণ্ডে সাসপেন্ড চালক-গার্ড সহ তিন

আরও পড়়ুন: লেনদেনে আধার নম্বর ভুল হলেই জরিমানা! নয়া আইন আনছে কেন্দ্র

গত সপ্তাহেই মালুকু প্রদেশে ভূমিকম্প হয়েছিল। সে সময় রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৬.৯। তার আগে গত বছরেই ইন্দোনেশিয়ার সালুওয়েইসি দ্বীপে এক ভয়াবহ ভূমিকম্পের পর সুনামির দেখা দিয়েছিল। সেই বিপর্যয়ে ২,২০০ জন প্রাণ হারিয়েছিলেন। তাতে নিখোঁজ হয়েছিলেন হাজারের কাছাকাছি মানুষ।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।