বোতলের মধ্যে বার্তা লিখে জলে ভাসিয়ে দেওয়া! অতি পুরনো এই ধারাকে ঘিরে কত না গল্প! হলিউডের ‘মেসেজ ইন আ বটল’ মনে পড়বে অনেকেরই। এ বার ১৩২ বছরের পুরনো একটি বোতল এবং তার সঙ্গে একটি বার্তা উদ্ধার হল অস্ট্রেলিয়ার সৈকতে। এখনও অবধি এটাই সবচেয়ে পুরনো বোতল যা উদ্ধার করা গিয়েছে।

পশ্চিম অস্ট্রেলিয়ায় পার্‌থের ১৮০ কিলোমিটার উত্তরে ওয়েজ দ্বীপপুঞ্জের ঠিক উত্তরে এই সৈকত। জানুয়ারি মাসে সেখানেই বন্ধুকে নিয়ে হাঁটছিলেন টোনিয়া ইলম্যান। হঠাৎ দেখেন, বালির মধ্যে থেকে উঁকি মারছে সুদৃশ্য একটি বোতল।

তার পর? টোনিয়া বলেন, ‘‘আমার ছেলের প্রেমিকা বোতলটি থেকে বালি সরিয়ে প্রথম দেখে যে, ওই বোতলটির সঙ্গে সুতো দিয়ে বাঁধা রয়েছে একটি নোট। বাড়ি এনে নোটটি শুকিয়ে দেখা গেল, জার্মান ভাষায় অস্পষ্ট ভাবে কিছু লেখা।’’

এর পরে একটি জাদুঘরে ওই বোতলটি নিয়ে যায় ইলম্যান পরিবার। জাদুঘর কর্তৃপক্ষ জানান, সেটি উনিশ শতকের একটি ওলন্দাজ মদের বোতল। আর ওই নোটের বার্তাটিতে তারিখ রয়েছে ১৮৮৬ সালের ১২ জুন। নোট থেকে আরও জানা যায়, কার্ডিফ থেকে ইন্দোনেশিয়া যাওয়ার পথে জার্মান নৌকা ‘পলা’ থেকে ভারত মহাসাগরে বোতলটি ফেলা হয়েছিল। জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছেন, স্রোতের টানে দ্রুত পৌঁছনোর নৌ-পথ খুঁজতে জার্মানরা প্রায়ই সমুদ্রে বোতল ফেলতেন। তাঁদের ফেলা সেই হাজার হাজার বোতলের মধ্যে একটা এই বোতলটিও।