• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতে ফিরতে চেয়ে চিঠি মোদীকে 

 Narendra Modi
ছবি: পিটিআই।

মায়ের চেষ্টা ব্যর্থ। প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের দ্বারস্থ হয়েও সাড়া মেলেনি। তাই এ বার ভারতে ফেরার আর্জি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নয়া বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি লিখল পোল্যান্ডের বছর এগারোর কিশোরী আলিৎসিয়া ওয়ানাটকো। 

রবিবার আলিৎসিয়ার মা মার্তা কোটলার্সকা সাদা পাতার উপরে নীল কালি দিয়ে লেখা মেয়ের লম্বা চিঠিটি টুইট করেছেন প্রধানমন্ত্রী এবং বিদেশমন্ত্রীর উদ্দেশে। সেখানে আলিৎসিয়া লিখেছে, ‘‘গোয়ায় আমার স্কুলকে ভীষণ ভালবাসি। সেখানকার প্রকৃতি এবং পশু উদ্ধার কেন্দ্রে গরুদের রক্ষণাবেক্ষণের দায়িত্ব, দু’টোই খুব মিস করছি। ২৪ মার্চ মা বাইরে থেকে ছোট্ট সফর সেরে ফেরার পর আর তাঁকে ঢুকতে দেওয়া হয়নি ভারতে। জানতে পারি, ভিসার মেয়াদের চেয়ে বেশি দিন এখানে থাকার জন্য আমাদের কালো তালিকাভুক্ত করা হয়েছে।’’ চিঠিতে সে আরও জানায় যে, হিন্দু দেবতা শিব তার ভীষণ প্রিয়। নন্দাদেবী পর্বতের মায়াও সে কাটাতে পারছে না। 

আলিৎসিয়ার মা মার্তা চিত্রগ্রাহক। মেয়েকে নিয়ে বি টু বি ভিসায় ভারতে এসেছিলেন। ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তা পুনর্নবীকরণে শ্রীলঙ্কায় যান। ২৪ মার্চ সেখান থেকে ফেরার পরে ‘সময় পেরিয়ে যাওয়া সত্ত্বেও থেকে যাওয়ার’ অভিযোগে তাঁকে বেঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দর থেকেই ফেরত পাঠিয়ে দেওয়া হয় বলে জানান মার্তা। আলিৎসিয়া তখন গোয়াতেই ছিল। তাইল্যান্ডে বেশ কয়েক দিন কাটানোর পরে এসে মেয়েকে নিয়ে যাওয়ার অনুমতি পান মার্তা। আলিৎসিয়ার দাবি, তার মন হিন্দু ধর্মে মজেছে। নাগরিক না হওয়া সত্ত্বেও ভারতকেই সে তার নিজের দেশ মনে করে। সে লিখেছে, ‘‘ভারতের সব কিছু খুবই মিস করছি। সব কিছু থেকে দূরে সরে এসে বড্ড একা লাগছে। ঘুমোতে পারছি না।’’ 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন