• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দাবানল ঠেকাতে নামল সেনা

main
অস্ট্রেলিয়ার দাবানল।

অস্ট্রেলিয়ার দাবানল পরিস্থিতি সামাল দিতে শুক্রবার থেকে পুরোদমে সেনা নামাল সরকার। আজ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮। এই পরিস্থিতিতে ১৩ থেকে ১৬ জানুয়ারি ভারত সফর বাতিল করার কথা ঘোষণা করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

শুক্রবার ভিক্টোরিয়ার মাল্লাকুটা সৈকতে আটকে পড়া প্রায় ৪ হাজার বাসিন্দা ও পর্যটককে সরাতে দু’টি জাহাজ পাঠায় নৌবাহিনী। ৯৬৩ জনকে নিয়ে ভিক্টোরিয়ার ওয়েস্টার্ন পোর্টের দিকে রওনা হয়েছে জাহাজ দু’টি। সেনা জানিয়েছে, শিশু, মহিলা ও অসুস্থদের আগে জাহাজে ওঠার সুযোগ করে দেওয়া হবে। তবে পরিবারগুলিকে যাতে একসঙ্গে রাখা যায় সেই চেষ্টাও করবে তারা। ইস্ট জিপসল্যান্ডে এখনও ২৮ জনের খোঁজ না-মেলায় চিন্তায় প্রশাসন। আবহাওয়া দফতরের আশঙ্কা, শুক্রবারের রাতের মধ্যে নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়ার দাবানল মিশে গিয়ে ভয়াবহ রূপ নেবে। 

দাবানল ঠেকাতে সরকারের ভূমিকা নিয়ে মোটেই সন্তুষ্ট নন অস্ট্রেলিয়ার মানুষ। বৃহস্পতিবার নিউ সাউথ ওয়েলসের কোবারগোতে ক্ষতিগ্রস্তদের সঙ্গে দেখা করতে 

গেলে বিক্ষোভের মুখে পড়েন প্রধানমন্ত্রী মরিসন। এক দমকলকর্মীর সঙ্গে মরিসন হাত মেলাতে গেলে তিনি তা প্রত্যাখ্যান করেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো। আর এক জন মরিসনকে দেখে বলেন, ‘‘আপনি মূর্খ। এখান থেকে একটিও ভোট পাবেন না।’’ বিক্ষোভের সুর শোনা গিয়েছে মরিসনের দল লেবার পার্টির অন্দরেও। শুক্রবার নিউ সাউথ ওয়েলসের পরিবহনমন্ত্রী অ্যান্ড্রু কন্সট্যান্স বলেছেন, ‘‘সত্যি বলতে এখানে স্থানীয়দের কাছে উপযুক্ত অভ্যর্থনাই পেয়েছেন প্রধানমন্ত্রী।’’

অন্য দিকে, শুক্রবার আরও ২২ জন দক্ষ দমকলকর্মীকে অস্ট্রেলিয়ায় পাঠানোর কথা ঘোষণা করেছেন নিউজ়িল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন। আগেই ১৫০ উদ্ধারকর্মী পাঠিয়েছিলেন আর্ডের্ন। বিপদের দিনে অস্ট্রেলিয়ার পাশে সব রকম ভাবে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। 

                                 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন