ফের পাল্টা হাওয়ার পক্ষে সওয়াল করলেন ক্যাথলিক প্রধান পোপ ফ্রান্সিস।

পোপ হওয়ার পর থেকে একের পর এক বিতর্কে জড়িয়েছেন ফ্রান্সিস। প্রথা ভেঙে কখনও মহিলা বন্দিদের পা ধুইয়ে দিয়েছেন। কখনও আবার সবাইকে চমকে দিয়ে মুখ খুলেছেন সমকামী বিয়ে নিয়ে। এ বার সমকামী সন্তানদের পাশে থাকার পরামর্শ পোপের। অভিভাবকদের উদ্দেশে ফ্রান্সিস বললেন, ‘‘সন্তান সমকামী জানতে পারলে চুপ করে থাকবেন না। নিন্দাও করবেন না। বরং কথা বলুন। সন্তানকে স্বাধীনতা দিন খানিকটা।’’

আয়ারল্যান্ডের একটি সমাবেশে পোপ বলেন, সন্তানের সমকামিতার কথা জানতে পারলে অভিভাবকদের তাঁর পাশে থাকতে হবে। শৈশবে সন্তানের সমকামিতার কথা জানতে পারলে মনোবিদের কাছে নিয়ে যাওয়াও বলেন পোপ। কিন্তু সন্তান প্রাপ্তবয়স্ক হলে তাঁদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণের কথাও বলেন পোপ।

আরও পড়ুন: গাড়ির বনেট খুলতেই বেরিয়ে এল অজগর সাপ, তারপর...

পোপ রবিবারের সমাবেশে বলেন, মাতৃত্ব, পিতৃত্ব এগুলিও একেকটা গুণ। কোনও প্রাপ্তবয়স্কের ক্ষেত্রে সমকামিতার কথা প্রকাশ পেলে তাঁকে পরিবার থেকে দূরে সরিয়ে রাখা একেবারেই ঠিক নয় বলেও মন্তব্য করেন পোপ।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে বড় এই সুইমিং পুলে নৌকাও চলে!

এর আগে জন্ম নিয়ন্ত্রণ নিয়েও গির্জার চেনা পরিচিত ছক ভেঙে বিপরীত হাওয়ার সওয়ারি হয়েছিলেন পোপ ফ্রান্সিস। বলেছিলেন, প্রচুর সন্তানের জন্ম দিলেই নিষ্ঠাবান ক্যাথলিক হওযা যায় না।

 

আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।