• শ্রাবণী বসু
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাহসিনী নুরের সম্মানে ‘ব্লু প্লাক’

Noor Inayat Khan
নুর ইনায়েত খান

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে তাঁর গুপ্তচরবৃত্তির কথা এখনও অনেকের মুখে মুখে ফেরে। ভারতীয় বংশোদ্ভূত সেই সাহসিনী নুর ইনায়েত খান এ বার ‘ব্লু প্লাক’ পাচ্ছেন। গত কাল এই খবর ঘোষণা করেছে ইংলিশ হেরিটেজ। এই প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত মহিলা এই সম্মানের অধিকারী হচ্ছেন।  

ব্লুমসবেরির ৪ ট্যাভিটন স্ট্রিটের বাড়িতে থাকতেন নুর ইনায়েত। সে বাড়ির বাইরেই বসবে ‘ব্লু প্লাক’। বিখ্যাতব্যক্তিদের বাড়ির বাইরে ইংলিশ হেরিটেজ এই বিশেষ প্রতীক বসায়। প্রতীকের সাহায্যে সাধারণ মানুষকে তারা বুঝিয়ে দেয়, ওই বাড়িতে কোন বিশেষ ব্যক্তি বাস করতেন। 

ভারতীয় বাবা এবং মার্কিন মায়ের সন্তান নুর ইনায়েত খান ১৯১৪ সালে মস্কোয় জন্মেছিলেন। বাবা হজরত ইনায়েত খান ছিলেন সুফি সন্ত। নুরের বড় হয়ে ওঠা লন্ডন এবং প্যারিসে। তাই ইংরেজি আর ফরাসি দু’টো ভাষাতেই ছিলেন স্বচ্ছন্দ। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়ার পরে তাঁর পরিবার লন্ডনে পালিয়ে আসে। এখানে ‘উইমেনস অক্সিলিয়ারি এয়ার ফোর্স’-এ যোগ দেন নুর। রেডিয়ো অপারেটর হিসেবে প্রশিক্ষণ নেন সেখানেই। এর পরে ‘স্পেশাল অপারেশনস এগ্জিকিউটিভ’ তাঁকে গুপ্তচর হিসেবে নিয়োগ করে। সেই সময়ে তিনি প্রথম মহিলা রেডিয়ো অপারেটর হয়ে ভুয়ো পাসপোর্ট, একটি পিস্তল আর অল্প কিছু ফ্র্যাঙ্ক সম্বল করে নাৎসি-অধিকৃত প্যারিসে ঢুকে পড়েছিলেন।

তিন মাস প্রচুর ঝুঁকি নিয়ে কাজ করার পরে নাৎসিদের হাতে ধরা পড়ে যান নুর। অসম্ভব নির্যাতন সহ্য করে, দীর্ঘদিন না খেতে পেলেও গোপন তথ্য ফাঁস করেননি কখনও। ১৯৪৪ সালে দাখাও কনসেনট্রেশন ক্যাম্পে হত্যা করা হয়েছিল তাঁকে। মরণোত্তর সম্মান, জর্জ ক্রস পেয়েছেন নুর। 

লন্ডনে ‘ব্লু প্লাক’ রয়েছে রামমোহন রায়, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ ও মোহনদাস কর্মচন্দ গাঁধীর নামে। অক্সফোর্ডে নীরোদ সি চৌধুরীর বাড়ির বাইরেও রয়েছে ‘ব্লু প্লাক’। 

নুর ইনায়েত খানকে নিয়ে এ বছর নানা অনুষ্ঠানও হচ্ছে। তাঁর চরিত্রের উপরে নির্ভর করে ব্রিটিশ টিভি চ্যানেলে তৈরি হয়েছে সিরিজ ‘ডক্টর হু।’ আগামী শনিবার থেকে সারে-তে ‘আ উইমেন অব কনস্পিকিউয়াস কারেজ’ নামে নুরকে নিয়ে একটি বিশেষ প্রদর্শনীও হবে। ব্লুমসবেরির গর্ডন স্কোয়ারে তাঁর নামে একটি স্মারক আছে। তার কাছাকাছিই এ বার বসছে ‘ব্লু প্লাক’ও।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন