• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘চপ্পল চোর পাকিস্তান’, রব আমেরিকাতেও

Protestors

 কুলভূষণ যাদবের স্ত্রী-র জুতো বাজেয়াপ্ত করায় পাকিস্তানের বিরুদ্ধে সরব হয়েছিল ভারত। এ বার তা নিয়ে আমেরিকাতেও বিক্ষোভের মুখে পড়ল পাকিস্তান। আজ হাড়কাঁপানো ঠান্ডার মধ্যেই ওয়াশিংটনে পাকিস্তানি দূতাবাসের সামনে জড়ো হলেন বেশ কিছু ভারতীয়, আফগান ও বালুচ বংশোদ্ভূত মানুষ। তাঁদের হাতের প্ল্যাকার্ডে হ্যাশট্যাগ দিয়ে লেখা ‘চপ্পল চোর পাকিস্তান’।

পাকিস্তানে চরবৃত্তির দায়ে বন্দি কুলভূষণের সঙ্গে ২৫ ডিসেম্বর দেখা করেন তাঁর স্ত্রী চেতনকুল ও মা অবন্তী। সাক্ষাতের সময় কাচঢাকা ঘরে বসেছিলেন কুলভূষণ। কথা বলতে হয় ইন্টারকমের মাধ্যমে। অভিযোগ, তাঁর মা ও স্ত্রী-কে হেনস্থা করে পাকিস্তান। তাঁদের চুড়ি, টিপ, মঙ্গলসূত্র খুলতে বলা হয়। তার ওপরে চেতনকুলের জুতো বাজেয়াপ্ত করে পাকিস্তান। তাদের দাবি, জুতোর মধ্যে ‘ধাতব কিছু’র সন্ধান পাওয়া গিয়েছিল। ঘটনার প্রতিবাদ জানায় দিল্লি। ‘চপ্পল চোর পাকিস্তান’ হ্যাশট্যাগে সোশ্যাল মিডিয়াতেও সমালোচনা শুরু হয়।

ওয়াশিংটনের বিক্ষোভকারীরা প্ল্যাকার্ডের সঙ্গেই পাক দূতাবাসকে দেওয়ার জন্য জুতো আঁকা কার্টুনও এনেছিলেন। বিক্ষোভের সংগঠক ‘আমেরিকান ফ্রেন্ডস অব বালুচিস্তান’ নামে একটি সংগঠন। সংগঠনের নেতা আহমার মুস্তিখানের অভিযোগ, ‘‘কুলভূষণের বিচার সেনা-আদালতে চালিয়ে, সব রকম আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে পাকিস্তান।’’ আমেরিকায় হিন্দুদের একটি সংগঠনের নেতা কৃষ্ণ গুড়িপতির দাবি, ‘‘মানবতাকেই অপমান করেছে পাকিস্তান। কুলভূষণের স্ত্রীর জুতো তো দেয়ইনি। বিন্দি, মঙ্গলসূত্রও খুলিয়েছে। পোশাক পরিবর্তনে বাধ্য করেছে।’’ 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন