• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিনের সঙ্গে লেনদেনে শাস্তি, হাউসে পাশ বিল

US China
—প্রতীকী চিত্র।

হংকং নিয়ে চিনের পার্লামেন্টে ‘বিতর্কিত আইন’-পাশের বিরোধিতায় এ বার কড়া পদক্ষেপ করল ওয়াশিংটন। চিনের কর্মকর্তাদের সঙ্গে লেনদেন করলে শাস্তির আওতায় চলে আসবে সংশ্লিষ্ট ব্যাঙ্ক। সম্প্রতি মার্কিন ‘হাউস অব রিপ্রেজেন্টেটিভস’-এ সর্বসম্মতিক্রমে পাশ হয়ে গিয়েছে এই বিল। এর পরে সেনেটের অনুমোদন পেলে অপেক্ষা শুধু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সবুজ সঙ্কেতের।    

চিনের আনা জাতীয় নিরাপত্তা আইন প্রসঙ্গে ‘হাউস অব রিপ্রেজেন্টেটিভস’-এর স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, ‘‘চিনের আনা ওই আইন নিষ্ঠুর। এর ভিত্তিতে হংকংয়ে গণহারে ধরপাকড় চালানো হচ্ছে।’’ চিনের অবশ্য পাল্টা দাবি, ২০১৯ সালে হংকংয়ে যে হারে বিক্ষোভ হয়েছে তা বন্ধ করার জন্য ওই আইন আনা ছাড়া উপায় ছিল না।

এ দিকে, ইচ্ছে করে এক দল পুলিশকর্মীর দিকে মোটরবাইক নিয়ে তেড়ে যাওয়ার অভিযোগে শুক্রবার নয়া জাতীয় নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে হংকংয়ের এক যুবকের বিরুদ্ধে। বছর ২৩-এর তং ইং কিট নামে ওই যুবকের বিরুদ্ধে আইনভঙ্গে উৎসাহ প্রদান করা এবং সন্ত্রাস ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। বুধবার প্রতিবাদ মিছিলের উপরে নিষেধাজ্ঞা জারি করার বিরুদ্ধে রাস্তায় নেমেছিলেন হাজার হাজার বিক্ষোভকারী। ওই জমায়েত থেকেই গ্রেফতার করা হয়েছিল কিটকে।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন