• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অরুণাচলে কোবিন্দ, আবার ভারতকে হুঁশিয়ারি চিনের

Chinese Flag
অরুণাচলকে ভারতের অংশ হিসেবে মানতে রাজি নয় চিন। ফাইল চিত্র।

ফের ভারতকে হুঁশিয়ারি চিনের। অরুণাচল নিয়ে আবার কড়া বয়ান দিল বেজিং। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের অরুণাচল সফরের তীব্র বিরোধিতা করা হয়েছে চিনা বিদেশ মন্ত্রকের তরফে। অরুণাচল প্রদেশকে ভারতের অংশ হিসেবে স্বীকৃতি দেয় না চিন, সোমবার ফের এ কথা বলা হয়েছে বেজিঙের তরফে। দ্বিপাক্ষিক সম্পর্ক যখন ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ মুহূর্তে’, তখন সীমান্ত সমস্যা ভারত আর জটিল করে তুলবে না বলেই চিনের আশা, মন্তব্য চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্রের।

রবিবার অরুণাচল সফরে গিয়েছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার প্রেক্ষিতে সোমবার বিবৃতি দিয়েছে চিনের বিদেশ মন্ত্রক। চিনা মুখপাত্র লু ক্যাং সোমবার বলেছেন, ‘‘চিন কোনও দিনই তথাকথিত অরুণাচল প্রদেশকে স্বীকৃতি দেয়নি এবং সীমান্ত সমস্যার প্রশ্নে আমাদের অবস্থান ধারাবাহিক ও স্পষ্ট।’’

আরও পড়ুন: বিশ্বাসযোগ্যতায় বিশ্বে তৃতীয় মোদী সরকার, বলছে রিপোর্ট

আরও পড়ুন: মৃত জঙ্গির ছবিতে নির্দোষ জীবিত ব্যক্তির নাম কাশ্মীরে!

অরুণাচলকে ভারতের অংশ হিসেবে মানতে রাজি নয় চিন। ভারতের ওই অঙ্গরাজ্যকে চিন ‘দক্ষিণ তিব্বত’ বলে অভিহিত করে। অরুণাচল ভারতের নিয়ন্ত্রণে থাকলেও বেজিঙের দাবি, অরুণাচল নিয়ে ফয়সলা হওয়া এখনও বাকি। ভারত অবশ্য বরাবরই চিনের এই দাবিকে নস্যাৎ করেছে। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে ভারত বার বারই জানিয়েছে।

যখনই কোনও বড় ভারতীয় নেতা অরুণাচল সফর করেন, তখনই চিন আপত্তি জানায়। সম্প্রতি প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামনের অরুণাচল সফর নিয়েও চিন প্রবল আপত্তি করেছিল। ভারত তাতে গুরুত্ব দেয়নি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ অরুণাচল সফর করলেও যে বেজিং কড়া বিবৃতি দেবে, তা প্রত্যাশিতই ছিল। কিন্তু তাতে কর্মসূচির কোনও পরিবর্তন হয়নি। নির্ধারিত সূচি মেনেই অরুণাচল সফর করে এসেছেন রাষ্ট্রপতি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন