•  সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ম্যালেরিয়ার ওষুধে ভরসা ট্রাম্পেরও

Donald Trump
ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটন, ৩০ মার্চ: নিউ ইয়র্কে ১১০০ জন করোনা-আক্রান্ত রোগীকে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আত্মবিশ্বাসী প্রেসিডেন্টের দাবি ‘গেম চেঞ্জার’ এই ওষুধটি কোভিড-১৯-এর সঙ্গে লড়াইয়ে অবিশ্বাস্য ফল দিতে পারে। 

১৯৫৫ সাল থেকে ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহার করা হয়ে আসছে সস্তা ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন। এখন পরীক্ষামূলক ভাবে এই ওষুধ দেওয়া হচ্ছে নিউ ইয়র্কের করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের। আশা করা হচ্ছে, নোভেল করোনাভাইরাসের চিকিৎসায় এই ওষুধ দিশা দেখাবে।

হোয়াইট হাউসে সাংবাদিক বৈঠকে ট্রাম্পের মন্তব্য, “নিউ ইয়র্কে ১১০০ জনকে হাইড্রক্সিক্লোরোকুইনের সঙ্গে অ্যাজ়িথ্রোমাইসিন দেওয়া হচ্ছে। খুবই অল্প সময় কেটেছে। মাত্র দু’দিন আগে এই পরীক্ষা শুরু করা হয়েছে। কী হয়, দেখা যাক।” গত সপ্তাহে ট্রাম্প বলেছিলেন, এই ওষুধ হয়তো “ঈশ্বরের উপহার।” শনিবার টুইটে তিনি লিখেছিলেন, “হাইড্রক্সিক্লোরোকুইন এবং অ্যাজ়িথ্রোমাইসিন, দু’টি একসঙ্গে মিলে ওষুধের ইতিহাসে বিরাট এক পরিবর্তন নিয়ে আসতে পারে।” 

আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-র অধিকর্তা স্টিফেন হন কোভিড-১৯-এর চিকিৎসায় এই ওষুধে দ্রুত ছাড়পত্র দেওয়ায় তাঁকে ধন্যবাদ জানিয়েছেন ট্রাম্প। তাঁর কথায়, “দেখা যাক এটা কী ভাবে কাজ করে, বা আদৌ কাজ করে কি না, তবে আমরা অবিশ্বাস্য ফল হয়তো পেতে পারি। খুব দ্রুত সেটা আমরা জানতে পারব। তাই 

নিউ ইয়র্কে ১১০০ জনকে এটা দিয়ে দেখা হচ্ছে।” ট্রাম্প বলেছেন, “গুরুতর অসুস্থদের জন্য এফডিএ আপৎকালীন ভিত্তিতে ব্লাড থেরাপি ‘কনভালেসেন্ট প্লাজমা’ পরীক্ষামূলক ভাবে ব্যবহারের অনুমতি দিয়েছে।”

                                   

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন