হ্যাকার হানার কবলে পাকিস্তানের সরকারের মূল ওয়েবসাইট। ভারতের জাতীয় সঙ্গীত পোস্ট করে দেওয়া হল ওয়েবসাইটটিতে। pakistan.gov.pk —এই হল পাকিস্তানের মূল সরকারি ওয়েবসাইট। বৃহস্পতিবার সেই ওয়েবসাইটে বাজতে শুরু করল ভারতের জাতীয় সঙ্গীত। ওয়েসাইটের নিজস্ব বিষয়বস্তু উধাও হয়ে গেল। তার বদলে দেখা গেল ভারতের আসন্ন স্বাধীনতা দিবস উপলক্ষে শুভেচ্ছা বার্তা।

আরও পড়ুন: অর্থনৈতিক করিডর ঘিরে চিন-বিরোধী ক্ষোভ ক্রমশ বাড়ছে পাকিস্তানে

কারা হ্যাক করল পাকিস্তানের সরকারি ওয়েবসাইট, এখনও স্পষ্ট নয়। হ্যাকার হানার কবলে পড়ার পর এ দিন বেশ কিছু ক্ষণের জন্য অকেজো হয়ে গিয়েছিল সরকারি ওয়েবসাইটটি। ওয়েবসাইটে ঢুকলেই ভারতের জাতীয় সঙ্গীত শোনা যাচ্ছিল এবং ভারতের জাতীয় পতাকার রঙে রাঙানো শুভেচ্ছা বার্তা দেখা যাচ্ছিল। তবে দ্রুতই ওয়েবসাইট পুনরুদ্ধার করা হয় এবং আসল বিষয়বস্তু ফিরিয়ে আনা হয়।

আরও পড়ুন: ফ্রিজে পচানো দেহ কী পুরনো বান্ধবীর?

এপ্রিলে এ ভাবেই ভারতের বেশ কিছু সরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইট পাক হ্যাকারদের কবলে পড়েছিল। দিল্লি বিশ্ববিদ্যালয়, আইআইটি-দিল্লি, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট একসঙ্গে হ্যাক করেছিল ‘পাকিস্তান হোক্সার ক্রু’ নামে একটি হ্যাকার গ্রুপ। ওয়েবসাইটগুলিতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ লিখে দেওয়া হয়েছিল এবং ভারতের সরকার ও সেনাবাহিনীর নামে গালিগালাজ পোস্ট করা হয়েছিল। এ বার পাকিস্তান সেই অভিজ্ঞতার মুখে পড়ল।