দাউদ ইব্রাহিমের ডি কোম্পানি জঙ্গি সংগঠনে পরিণত হয়েছে বলে রাষ্ট্রপুঞ্জে জানাল ভারত। ডি কোম্পানি এবং জইশ, লস্করের মতো পাকিস্তানি জঙ্গি সংগঠনের বিরুদ্ধে পদক্ষেপকে গুরুত্ব দেওয়ার জন্য রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের কাছে আর্জি জানিয়েছে দিল্লি।

গত কাল নিরাপত্তা পরিষদে জঙ্গি সংগঠন এবং সংগঠিত অপরাধ চক্রের সম্পর্ক সংক্রান্ত এক আলোচনায় দাউদ-প্রসঙ্গ তোলেন ভারতীয় রাষ্ট্রদূত সৈয়দ আকবরুদ্দিন। তিনি বলেন, ‘‘জঙ্গি সংগঠনগুলি ক্রমশ প্রাকৃতিক সম্পদ নিয়ে অবৈধ ব্যবসা, মানুষ পাচারের মতো বেআইনি কাজ করে টাকা তোলার চেষ্টা করছে। আবার সংগঠিত অপরাধ চক্র জঙ্গিদের সঙ্গে হাত মেলাচ্ছে। জঙ্গিদের সীমান্ত পার করানো, জাল নোটের কারবার, অস্ত্রের কারবারের মাধ্যমে ওই সংগঠনগুলিকে সাহায্য করছে অপরাধীরা।’’ 

ভারতীয় দূতের বক্তব্য, ‘‘দক্ষিণ এশিয়ায় এ ভাবেই দাউদের ডি কোম্পানি জঙ্গি সংগঠন হয়ে উঠেছে। দাউদের কাজকর্ম সম্পর্কে হয়তো আমাদের অঞ্চলের বাইরে অনেকেই কিছু জানেন না। কিন্তু দাউদ চক্রের সোনা পাচার, জাল নোটের কারবার, অস্ত্র ও মাদক পাচারের কারবার আমাদের পক্ষে যথেষ্ট উদ্বেগজনক।’’ পাকিস্তানের নাম না করে তাঁর কটাক্ষ, ‘‘দাউদ এমন এক দেশে নিরাপদ আশ্রয় পেয়েছে যে দেশ তাদের মাটিতে তার অস্তিত্বই স্বীকার করে না।’’ আকবরুদ্দিনের মতে, নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলি চাপ বজায় রাখায় আইএস বড় ধাক্কা খেয়েছে। ডি কোম্পানি, জইশ ও লস্করের বিরুদ্ধেও এমন পদক্ষেপ প্রয়োজন।