লস্কর জঙ্গি জাকিউর রহমান লকভিকে আটক রাখার বিষয়ে পঞ্জাব সরকারকে ৩১ মার্চের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিল লাহৌর হাইকোর্ট। বৃহস্পতিবার এই নির্দেশ দেন বিচারপতি মেহমুদ মকবুল বাজওয়া।

গত ১৩ মার্চ ইসলামাবাদ হাইকোর্ট পঞ্জাব সরকারকে নির্দেশ দিয়েছিল মুম্বই হামলার অন্যতম চক্রী লকভিকে বন্দিদশা থেকে অবিলম্বে মুক্তি দেওয়ার জন্য। আইন-শৃঙ্খলার স্বার্থে পঞ্জাব সরকার লকভিকে আরও ৩০ দিন (১২ এপ্রিল পর্যন্ত) আটক রাখার নির্দেশ দেয়। গত সপ্তাহে এর বিরুদ্ধে লাহৌর হাইকোর্টের দ্বারস্থ হন এই লস্কর জঙ্গি। কিন্তু তাঁর সেই আর্জি খারিজ হয়। তার পরে বুধবার পঞ্জাব সরকারের বিরুদ্ধে লাহৌর হাইকোর্টে আদালত আবমাননার মামলা দায়ের করেন লকভি। তার পরিপ্রেক্ষিতেই  আজ এই নির্দেশ দেন বাজওয়া।

ইসলামাবাদ হাইকোর্টেও পঞ্জাব সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে একটি আদালত অবমাননার মামলা করেছেন লকভি। তাঁর আইনজীবী জানিয়েছেন, সেই মামলায় ইসলামাবাদ হাইকোর্ট পঞ্জাব সরকারের অভ্যন্তরীণ সচিব এবং স্বরাষ্ট্রসচিবকে ১৪ মার্চ আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে।

ইসলামাবাদ হাইকোর্টে লকভির জামিনের আবেদন নাকচ করার আর্জি জানায় সরকার। আজ ছিল সেই মামলার শুনানি। বিচারপতি ছুটিতে থাকায় আজ সেই শুনানি মুলতুবি  হয়ে গেল। গত বছরের ১৮ ডিসেম্বর ইসলামাবাদের সন্ত্রাসবিরোধী আদালত লকভিকে জামিন দিয়েছিল। কিন্তু   পর দিনই তাঁকে ফের আটক করা  হয়।