আমেরিকায় খালিস্তানপন্থীদের হাতে আক্রান্ত অকালি নেতা ও দিল্লি গুরুদ্বার কমিটির প্রধান মনজিৎ সিংহ। ক্যালিফোর্নিয়ার যুবা সিটি গুরুদ্বারের সামনে খালিস্তানপন্থী স্লোগান দিতে দিতে তাঁকে মাটিতে ফেলে মারধর করার পর টেনে পাগড়ি খুলে নেয় এক দল লোক। এর পর তাঁর মুখে কালিও মাখিয়ে দেয় তিরিশ জনের ওই দলটি।

‘‘আমি আক্রান্ত। ওরা আমাকে মাটিতে ফেলে লাথি মেরেছে। এই হামলা নৃশংস।’’ ক্যালিফোর্নিয়া থেকে সংবাদ সংস্থাকে জানিয়েছেন তিনি। তাঁর এক সহযোগীকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। হামলাকারী সন্দেহে তিন জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছে ক্যালিফোর্নিয়া পুলিশ।

২০১৯ সালে গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকী। সেই অনুষ্ঠানের প্রস্তুতিতেই  শিখ সম্প্রদায়ের সঙ্গে আলাপ আলোচনা করতে আমেরিকা গিয়েছিলেন মনজিৎ। এই সুযোগটাই বেছে নেয় খালিস্তানপন্থীরা বিক্ষোভকারীরা।

দেখুন ভিডিয়ো

হামলার নিন্দা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী ও অকালি নেত্রী হরসিমরাত কাউর বাদল। এর আগে গত সোমবারও মনজিৎ সিংহের ওপর হামলা চালায় এই খালিস্তানপন্থী দলটি। নিউইয়র্কের একটি টিভি স্টুডিয়োর সামনে তাঁকে মারধর করা হয়।পুরো ঘটনা সামনে আসে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে বিষয়টি জানানোর পর।

আরও পড়ুন: অবৈধ সন্তান রয়েছে ট্রাম্পের: প্রাক্তন কর্মী

মনে করা হচ্ছে এই হামলার পেছনে আছে ‘শিখ্‌স ফর জাস্টিস’ বলে একটি দল। ১৯৮৪ সালে শিখ দাঙ্গায় জড়িতদের শাস্তির দাবিতে তাঁরা দীর্ঘদিন ধরেই তৎপর। অকালি নেতা মনজিতের বিরুদ্ধে হামলায় উস্কানি দেওয়ার পাল্টা অভিযোগ এনেছে তাঁরা।

আরও পড়ুন: আরও অনেক কিছু পাওয়ার ছিল গোপালদার

শুধু আমেরিকা নয়, খালিস্তানপন্থীরা এ দিন বিক্ষোভ দেখায় লন্ডনেও। রাহুল গাঁধীর সভাস্থলে ঢুকে তিন বিক্ষোভকারী খালিস্তানের দাবিতে স্লোগান দিতে থাকে। যদিও চটজলদি তাদের সভাস্থলের বাইরে নিয়ে গিয়ে পরিস্থিতি সামাল দেয় স্কটল্যান্ড ইয়ার্ড।

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)