• ওয়াশিংটন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

টিকটককে আমেরিকায় রাখতে চুক্তি

tiktok
ছবি রয়টার্স।

ফাঁড়া কাটছে টিকটকের। আমেরিকায় ব্যবসা চালাতে মার্কিন সংস্থা ওর্যাকল ও ওয়ালমার্টের সঙ্গে টিকটকের যে চুক্তির কথা চলছে তাতে সায় দিলেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য, এই তিন সংস্থার অংশীদারিত্বের প্রস্তাবে তাঁর ‘আশীর্বাদ’ রয়েছে। তবে নয়া টিকটকের বেশির ভাগ নিয়ন্ত্রণই থাকবে আমেরিকার হাতে। 

জাতীয় নিরাপত্তা নিয়ে আশঙ্কায় নভেম্বরের আগেই চিনা অ্যাপ টিকটকের মূল সংস্থা বাইটড্যান্সকে আমেরিকা থেকে ব্যবসা গোটাতে বলেছিলেন ট্রাম্প। রবিবার থেকে অ্যাপ স্টোরের মাধ্যমে সেই দেশে টিকটক ডাউনলোড করা বন্ধ  করার নির্দেশ দিয়েছেন তিনি। মার্কিন বাণিজ্য দফতর জানিয়েছে, আপাতত প্রস্তাবিত চুক্তিতে ট্রাম্প সায় দেওয়ায় ২৭ সেপ্টেম্বর পর্যন্ত পিছিয়ে দেওয়া হচ্ছে সেই সময়সীমা। তবে টিকটকের সঙ্গে ইতিবাচক চুক্তিতে বদলাচ্ছে না চিনের অন্য একটি মেসেজিং ও পেমেন্ট অ্যাপ ‘উইচ্যাট’-এর ভাগ্য। আজ রাত থেকেই মার্কিন অ্যাপ স্টোরে পাওয়া যাবে না ‘উইচ্যাট’।

শনিবার সাংবাদিকদের ট্রাম্প জানিয়েছেন, বাইটড্যান্সের সঙ্গে মার্কিন সংস্থা দু’টির চুক্তিতে দেশের ১০ কোটি নাগরিকের তথ্য সুরক্ষিত থাকবে। ট্রাম্পের এই ছাড়পত্র দেওয়াকে স্বাগত জানিয়েছে বাইটড্যান্স। যদিও এখনও চুক্তি সই করেনি সংস্থাটি। তবে টিকটক জানিয়েছে, আমেরিকার জাতীয় নিরাপত্তার দাবি সম্পূর্ণ ভাবে রক্ষিত হবে এই চুক্তি হলে। বাইটড্যান্স জানিয়েছে, ‘চিন ও আমেরিকার আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ’ একটি চুক্তিতে যাওয়ার চেষ্টা করছিল তারা।

প্রস্তাবিত চুক্তি অনুযায়ী, টিকটকের বদলে আমেরিকায় বাণিজ্য করবে ‘টিকটক গ্লোবাল’। সংস্থার সদর দফতর হবে সম্ভবত টেক্সাসে। শীর্ষকর্তাদের বেশির ভাগই হবে সেই দেশের, বোর্ডে থাকা নিরাপত্তা বিশেষজ্ঞও হবেন মার্কিন নাগরিক। ওর্যাকল ও ওয়ালমার্টই গ্রাহকদের তথ্যসুরক্ষার বিষয়টি দেখবে। ট্রাম্পও বলেছেন, ‘‘এই সংস্থা পুরোপুরি নিয়ন্ত্রণ করবে ওর্যাকল-ওয়ালমার্ট।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন