• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৯/১১-র থেকেও বড় ‘হামলা’: ট্রাম্প

AMERICA IN LOCKDOWN
লকডাউন উঠছে ধীরে ধীরে। স্প্যানিশ স্টেপসের সামনে বেড়াতে বেরিয়েছেন রোমের বাসিন্দারা। বৃহস্পতিবার। রয়টার্স

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে পার্ল হারবারে জাপানি সেনার আক্রমণ বা আল কায়দার হাতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংস। করোনাভাইরাস ‘হামলা’ আমেরিকার উপরে এ যাবৎ কালের সবচেয়ে ভয়ঙ্কর আক্রমণ বলে দাবি করে ফের চিনকে এর জন্য দুষলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ওভাল অফিস থেকে এক সাংবাদিক বৈঠকে ট্রাম্প বলেছেন, ‘‘আমাদের দেশের উপরে এত জঘন্য হামলা এর আগে হয়নি। এটা পার্ল হারবারের থেকেও খারাপ। ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের থেকেও মারাত্মক। এটা হওয়ার কথা ছিল না। শুরুতে চিন থেকেই এটা আটকানো যেত। কিন্তু তা করা হয়নি।’’ থেমে থাকেনি চিনও। চিনের বিদেশ মন্ত্রক বলেছে, ‘‘পার্ল হারবার হামলা বা ৯/১১-র সঙ্গেই যদি তুলনা করতে হয় তবে এ ক্ষেত্রে আমেরিকার শত্রু হল করোনাভাইরাস। আমেরিকার উচিত, এই সময়ে চিনের সঙ্গে হাত মিলিয়ে লড়াই চালানো। কারণ, সম্মিলিত প্রচেষ্টা ছাড়া এ যুদ্ধ জয় অসম্ভব।’’

চিন-মার্কিন তরজার মধ্যেই আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, এপ্রিলে প্রতিদিন বিশ্বে সংক্রমিত হয়েছেন গড়ে ৮০ হাজার। পশ্চিম ইউরোপে সংক্রমণের মাত্রা সামান্য কমলেও তা দ্রুত বাড়ছে পূর্ব ইউরোপ, আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চল, আমেরিকায়। এই পরিস্থিতিতে অর্থনীতিকে চাঙ্গা করতে বাধ্য হয়ে লকডাউন শিথিল করছে দেশগুলি। হু-র প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাসের কথায়, ‘‘দেশগুলি যদি সচল হতে গিয়ে সচেতন না হয়, বা ধাপে ধাপে না এগোয় ফের লকডাউন চালু করার ঝুঁকি সে ক্ষেত্রে থেকেই যাবে।’’ তাঁর সতর্কতা, ‘‘এই অতিমারি ধীরে ধীরে কমবে ঠিকই। কিন্তু সব আগের মতো হবে না। আমরা তাড়াহুড়ো করতে গিয়ে বিপদ বাড়তে দেব না।’’

আরও পড়ুন: লকডাউন শিথিলের সিদ্ধান্ত বুমেরাং হবে না তো! আশঙ্কা স্বাস্থ্য বিশেষজ্ঞদের

উহানের পর ঢাকায় ২১ দিনে প্রস্তুত বসুন্ধরা গ্রুপের ২০১৩ বেডের করোনা হাসপাতাল

মৃতের সংখ্যায় গতকাল ইটালিকেও ছাপিয়ে গিয়েছে ব্রিটেন। কিন্তু তার পরেও সোমবার থেকে ব্রিটেনে লকডাউন সামান্য শিথিল করা হতে পারে। লন্ডন থেকে নিজস্ব সংবাদদাতা জানাচ্ছেন, রবিবার জাতির উদ্দেশে ভাষণে এই সিদ্ধান্ত ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী বরিস জনসন। বর্তমানে খাবারদাবার, ওষুধ কিনতে বা শারীরচর্চা করতে দিনে এক বার বেরোতে পারতেন সাধারণ মানুষ। সোমবার থেকে দু’বার বেরনোর অনুমতি পেতে পারেন। অন্যের থেকে দু’মিটার দূরত্ব রেখে বসতে পারবেন পার্কে। ক্যাফে ও রেস্তরাঁর বাইরেও বসা যাবে। তবে স্কুল-কলেজ-অফিস, বাস-টিউব, দোকান-বাজার চালু হবে কি না— তা এখনও স্পষ্ট নয়।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণছবিভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকাকোন দিনকোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)                                   

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন