• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিনকে আবার নিশানা ট্রাম্পের

Donald Trump
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।—ছবি এপি।

করোনাভাইরাস সংক্রমণ নিয়ে ফের চিনের বিরুদ্ধে খড়্গহস্ত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তাঁর অভিযোগ, প্রেসিডেন্ট পদে তাঁর প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে জেতাতে মরিয়া চিন এখন বিপুল ভাবে ভুয়ো তথ্য প্রচার করে চলেছে। 

করোনা সংক্রমণ নিয়ে চিনের ভূমিকার বিরুদ্ধে প্রথম থেকেই সরব ট্রাম্প। তাঁর অভিযোগ ছিল, চিনের ব্যর্থতার জন্যই পৃথিবী জুড়ে বিপুল সংখ্যক লোকের মৃত্যু হচ্ছে। তা নিয়ে বেশ কিছু দিন ধরেই চিনকে কূটনৈতিক এবং অর্থনৈতিক ভাবে চাপে ফেলতে সক্রিয় হোয়াইট হাউস। সম্প্রতি একাধিক দেশ করোনা সংক্রমণ নিয়ে তদন্ত চেয়ে একজোট হয়েছে। এই পরিস্থিতিতে বুধবার টুইটে ট্রাম্প চিনের বিরুদ্ধে ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগ তোলার পাশাপাশি জুড়ে দিয়েছেন আমেরিকার এ বছরের প্রেসিডেন্ট ভোটের রাজনীতিকেও। তাঁর কথায়, ‘‘চিন বিপুল ভাবে ভুয়ো তথ্য ছড়াচ্ছে কারণ তারা ওই জো বাইডেনকে জেতাতে মরিয়া। সে ক্ষেত্রে ওরা আবার আমেরিকাকে আগের মতো করে শোষণ করতে পারবে। আমি ক্ষমতায় না আসা পর্যন্ত ওরা এ ভাবেই তো চলেছে।’’ 

সেই সঙ্গেই তাঁর অভিযোগ, চিন অনায়াসেই এই সংক্রমণ ঠেকাতে পারত, কিন্তু তা ওরা করেনি। ট্রাম্পের যাবতীয় অভিযোগ উড়িয়ে চিন জানিয়েছে, তারা কোনও ভাবেই কোনও তথ্য গোপন করেনি। 

আরও পড়ুন: বাংলাদেশ ঢুকে কিছুটা নিস্তেজ ঘূর্ণিঝড়, মৃত ১৯

বুধবার বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৬ হাজার ছাড়াল। গত ডিসেম্বরে চিনে সংক্রমণ ছড়ানোর পর থেকে এটাই এক দিনে সর্বোচ্চ লাফ। আমেরিকায় মৃতের সংখ্যা ৯৩ হাজার ছাড়িয়েছে। মার্কিন সমাজ ও অর্থনীতিতে সরাসরি প্রভাব পড়ছে তার। বিশেষজ্ঞদের মতে, আফ্রো-মার্কিনরাই অধিক সংখ্যায় করোনায় আক্রান্ত হচ্ছেন। জনঘনত্ব, দুর্বল স্বাস্থ্য ব্যবস্থা এবং পর্যাপ্ত চিকিৎসা পরিষেবার অভাবকেই এর অন্যতম কারণ হিসেবে দায়ী করছেন তাঁরা।   

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন