শ্রীলঙ্কায় বিস্ফোরণের ঘটনায় শোক প্রকাশ করতে গিয়ে ফের বিপত্তি বাঁধালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার বিস্ফোরণের পরে ট্রাম্প টুইট করে বলেন, ‘‘শ্রীলঙ্কার হোটেল ও চার্চে জঙ্গি হামলার ঘটনায় আমেরিকাবাসীর তরফ থেকে শোকবার্তা জানাই। এই ঘটনায় অন্তত ১৩ কোটি ৮০ লক্ষ মানুষ নিহত ও ৬০০ জন আহত হয়েছেন। আমরা সব রকম সাহা্য্য করতে প্রস্তুত।’’ 

রবিবার শেষ পাওয়া খবর অনুযায়ী, শ্রীলঙ্কায় বিস্ফোরণে ২০৭ জন নিহত ও অন্তত ৫০০ জন আহত হয়েছেন। 

মার্কিন প্রেসিডেন্ট ওই টুইট করার সঙ্গে সঙ্গে ঠাট্টায় মেতে ওঠেন নেটিজেনরা। ট্রাম্পের এক ফলোয়ার লেখেন, ‘‘১৩ কোটি ৮০ লক্ষ? ঠিক তথ্য পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারতেন।’’ ক্ষুব্ধ এক শ্রীলঙ্কাবাসীর টুইট, ‘‘সব মিলিয়ে আমাদের জনসংখ্যা ২ কোটির কাছাকাছি। অঙ্কের হিসেবে ১৩ কোটি ৮০ লক্ষ অবিশ্বাস্য। আপনার এই বিচ্ছিরি শোকবার্তা নিজের কাছেই রাখুন। আমদের ও সব চাই না।’’ কিছু ক্ষণের মধ্যেই অবশ্য ভুল শুধরে নেন ট্রাম্প। পুরনো টুইটটি সরিয়ে নতুন টুইটে লেখা হয়, নিহতের সংখ্যা ১৩৮ জন।

ভুলে ভরা টুইটের জন্য ট্রাম্পকে নিয়ে আগেও কম ঠাট্টা হয়নি। মার্চে অ্যাপলের সিইও টিম কুককে ‘টিম অ্যাপল’ লিখে সমালোচিত হয়েছিলেন। অ্যামজন কর্তা জেফ বেজোসের নাম লিখেছিলেন ‘জেফ বোজো’।  সেই তালিকায় আজকের টুইটটি নবতম সংযোজন।