• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আর্থিক সঙ্কটের জেরে সপ্তাহান্তে বন্ধ থাকবে রাষ্ট্রপুঞ্জ

UN
রাষ্ট্রপুঞ্জের সদর দফতর। ফাইল চিত্র।

খরচ বাঁচাতে এ বার সপ্তাহান্তে নিউইয়র্কে নিজেদের সদর দফতর বন্ধ রাখার সিদ্ধান্ত নিল রাষ্ট্রপুঞ্জ। একাধিক দেশ বকেয়া না মেটানোয় অর্থসঙ্কট দেখা দিয়েছে। তার জেরেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রাষ্ট্রপুঞ্জের তরফে জানানো হয়েছে। 

শুক্রবার দুপুরে টুইটারে নিজেদের এই সিদ্ধান্তের জানায় রাষ্ট্রপুঞ্জ। তাতে বলা হয়, ‘সাম্প্রতিক অর্থসঙ্কটের জেরে শনি-রবিবার নিউইয়র্কের সদর দফতর বন্ধ থাকবে।’

ওই টুইটে একটি তালিকাও প্রকাশ করা হয়, তাতে দেখা যায়, ১৯৩টি সদস্য দেশের মধ্যে ১৩১টি দেশ বকেয়ার টাকা সম্পূর্ণ মিটিয়ে দিয়েছে। তার মধ্যে ভারত-সহ ৩৪টি দেশ বকেয়া টাকা মিটিয়েছে নির্ধারিত ৩০ দিনের মধ্যেই। নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর বকেয়া মিটিয়েছে বাকি ৯৭টি দেশ।

আরও পড়ুন: ভারত-মার্কিন প্রতিরক্ষা বাণিজ্য পৌঁছবে ১ লক্ষ ২৮ হাজার কোটি টাকায়, আশাবাদী পেন্টাগন​

আরও পড়ুন: শরীর নিয়ে কটাক্ষ! কড়া জবাব দিলেন সংবাদ পাঠিকা​

২০১৮-১৯ বর্ষে বিভিন্ন খরচ বাবদ রাষ্ট্রপুঞ্জের বাজেটে ৫৪০ কোটি মার্কিন ডলার বরাদ্দ হয়েছে। কিন্তু বেশ কিছু দেশ ওই টাকা মেটায়নি বলে গত সপ্তাহেই অভিযোগ তোলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তেনিয়ো গুতেরাস। পরিস্থিতি সামাল দিতে সাময়িক ভাবে চলমান সিঁড়ি ও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বন্ধ রাখার নির্দেশ দেন তিনি। রাশ টানা হয় বিদেশ ভ্রমণেও। কিন্তু তার পরেও পরিস্থিতি বদলায়নি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন