• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শরিফ-দিলীপ কুমার কথার দাবি বইয়ে

1

কার্গিল যুদ্ধ শুরু করা নিয়ে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে অভিনেতা দিলীপ কুমার কথা বলেছিলেন বলে দাবি করলেন প্রাক্তন পাক বিদেশমন্ত্রী। পারভেজ মুশারফ জমানার বিদেশমন্ত্রী খুরশিদ কাসুরি অবশ্য নিজে এই ঘটনার সাক্ষী ছিলেন না। সদ্য প্রকাশিত  ‘নাইদার এ হক নর এ ডাভ’ বইতে কাসুরি জানিয়েছেন, ঘটনাটি তিনি নওয়াজের প্রাক্তন প্রিন্সিপ্যাল সচিব সৈয়দ মেহদির কাছে শুনেছিলেন।

কাসুরির দাবি, এক দিন শরিফের কাছে বাজপেয়ীর ফোন আসে। লাহৌর বাসযাত্রার পরে পাকিস্তানের কার্গিল অভিযান নিয়ে ক্ষোভ প্রকাশ করেন বাজপেয়ী। শরিফ অবাক হয়ে জবাব দেন, তিনি এই বিষয়ে কিছু জানেন না। পাকিস্তানের তৎকালীন সেনাপ্রধান পারভেজ মুশারফের কাছ থেকে বিষয়টি জেনে জানাবেন। শরিফকে তোয়াক্কা না করেই যে মুশারফ কার্গিল অভিযানে নেমেছিলেন তা ভারতীয় গোয়েন্দারাও মুশারফের ফোনে আড়ি পেতে জানতে পেরেছিলেন।

কাসুরির দাবি, ওই ফোনালাপের শেষে বাজপেয়ী বলেন, ‘‘নিন, আপনি আর এক জনের সঙ্গে কথা বলুন।’’ এর পরে ফোনে দিলীপ কুমারের কণ্ঠস্বর শুনে হতবাক হয়ে যান শরিফ। কাসুরির দাবি, দিলীপ কুমার বলেন শরিফের কাছ থেকে ভারত এটা আশা করেনি। কারণ, শরিফ নিজেকে ভারত-পাক শান্তি প্রক্রিয়ার সমর্থক হিসেবে প্রচার করেন। তার পরে দিলীপ কুমার জানান, ভারত-পাক অশান্তি হলে ভারতের সংখ্যালঘুরাও বিপাকে পড়েন।

দিলীপের (আদতে ইউসুফ খান) পরিবার পাকিস্তানের পেশোয়ার থেকে ভারতে এসেছিল। পরে তিনি পাকিস্তানের সর্বোচ্চ অসামরিক সম্মান নিশান-ই-ইমতিয়াজও পেয়েছেন। ফলে, পাক প্রশাসনের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল। তবে কাসুরির দাবি নিয়ে সন্দেহ বাড়ছে বিভিন্ন কূটনৈতিক শিবিরে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন