‘মিশন ইমপসিবল’, ‘ধুম-২’, ‘ডন-২’ থেকে হালের ‘ভিঞ্চি দা’। রুপোলি পর্দায় এমনটা দেখা গিয়েছে অনেক বার। তবে বাস্তবে কোনও প্রভাবশালীর ‘সিলিকন মাস্ক’ পরে সরকারি আধিকারিক এবং নামী ব্যক্তিদের জালিয়াতির জালে জড়িয়ে কোটি কোটি ডলার হাতিয়ে নেওয়ার মতো ঘটনা বিরলই বটে!

অভিযোগ, ফ্রান্সের তৎকালীন প্রতিরক্ষামন্ত্রীর জ়ঁ-ইভ লু দ্রিয়াঁ-র সিলিকনের মুখোশ পরে বিশ্বের বিভিন্ন নামী সংস্থা এবং ব্যক্তিত্বদের ঠকিয়ে প্রায় ৯ কোটি ডলার হাতিয়ে নিয়েছে একটি চক্র। ইসলামি কট্টরপন্থীদের হাতে বন্দি ফরাসি নাগরিকদের (বিশেষ করে সাংবাদিকদের) ছাড়িয়ে আনার নাম করে ওই অর্থ সাহায্য চাওয়া হত বলে জানান তদন্তকারীরা। তাঁদের সন্দেহের তালিকার শীর্ষে রয়েছে বছর ৫৩-র এক ফরাসি-ইজ়রায়েলি নাগরিক। নাম গিলবার্ট চিকলি। তবে ইজ়রায়েল এবং ফ্রান্সের কড়া নিরাপত্তার বেড়াজাল টপকে কী ভাবে এমন ঘটনা ঘটাল অভিযুক্ত, তা নিয়ে বিস্মিত তদন্তকারীরা। ২০১৫ সাল থেকে এই জালিয়াতি চক্র জাল বিস্তার করতে শুরু করে বলে জানতে পেরেছেন তাঁরা। সেই থেকে টানা দু’বছর এই চক্র সক্রিয় ভাবে কাজ চালিয়ে গিয়েছে। 

প্রতিরক্ষামন্ত্রীর সিলিকন মাস্ক ব্যবহারের প্রয়োজন হল কেন? তদন্তকারীরা জানান, ‘টার্গেটদের’ বিশ্বাস অর্জন করতে তাঁদের সঙ্গে ‘মন্ত্রীর’ ভিডিয়ো চ্যাটের ব্যবস্থা করত অভিযুক্তরা! মন্ত্রী যে তাঁর দফতরে বসেই কথা চালাচ্ছেন, এমন ধারণা তৈরি করতে ত্রুটি রাখত না তারা।