• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘হিন্দুপ্রেমী’ ট্রাম্প নিজেকে সংশোধন করিয়া ‘ভারতপ্রেমী’ হইলেন

trump

‘হিন্দুদের প্রতি গভীর শ্রদ্ধা রয়েছে’- বলছিলেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তার পরেই অবশ্য খানিকটা সামলে নিয়ে জানালেন, গোটা ভারতের প্রতিই তিনি গভীর শ্রদ্ধাশীল। ভোটের প্রচারে তাঁর একের পর এক মুসলিম বিদ্বেষী মন্তব্যে বিতর্ক তৈরি হয়েছে। বারবার অস্বস্তিতে পড়েছে ট্রাম্পের রিপাবলিকান দল। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাসখানেকও বাকি নেই। চলছে জোরদার প্রচার, বিতর্ক। এর মধ্যেই নিউ জার্সিতে ‘হিন্দু রিপাবলিকান কোয়ালিশন’ নামে এক সংগঠনের ডাকে হাজির হয়েছিলেন ট্রাম্প। অনুষ্ঠানের ফাঁকে এক ভারতীয় ইংরেজি নিউজ চ্যানেলকে সাক্ষাৎকার দিতে গিয়ে ট্রাম্প বলেন, “হিন্দুদের প্রতি আমার গভীর শ্রদ্ধা রয়েছে। আমার এমন অনেক বন্ধু আছে যাঁরা হিন্দু। ওঁরা দারুণ মানুষ, অসাধারণ উদ্যোগপতি!”

শুধু হিন্দু কেন? প্রশ্ন শুনেই সতর্ক হয়ে গেলেন রিপাবলিকান প্রার্থী। বললেন, “সত্যি কথা বলতে কি, ভারতের প্রতি গভীর শ্রদ্ধা আছে আমার। ও দেশে রিয়েল এস্টেট ব্যবসা রয়েছে। আর তা বেশ ভালই চলছে। সত্যিই, দেশটা আসাধারণ।”

ওই অনুষ্ঠানের মূল বিষয় ছিল, ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’। নির্বাচনের আগে যে বিষয় নিয়ে বিভিন্ন জনসভায় জোরদার মন্তব্য করেছেন ট্রাম্প। মুসলিমদের আমেরিকায় ঢোকার উপর নিষেধাজ্ঞা জারির মতো উগ্র ধর্মান্ধ বক্তব্যও বেরিয়েছে তাঁর ভাষণে। কিন্তু সাক্ষাৎকারে সে বিষয়েও বেশ সতর্ক ছিলেন ট্রাম্প। তাঁর মতে, এ নিয়ে একটি সমীক্ষা করার প্রয়োজন আছে। তবে কি আমেরিকায় মুসলিম অভিবাসীদের  ঢোকার উপর নিষেধাজ্ঞা নিয়ে তাঁর ‘পরিকল্পনা’ বাতিল করেছেন তিনি?  ট্রাম্প বলেন, “যা চলছে তা কোনও ইতিবাচক ব্যাপার নয়। বিশ্বের কিছু বিশেষ এলাকায় আমাদের বেশি নজর পড়ছে। উগ্র ইসলামি সন্ত্রাসবাদ নিয়ে আমাদের ভীষণ সতর্ক থাকতে হবে। আমরা পলিটিকালি কারেক্ট হতে পারি এবং বলতে পারি এ সবে কিছু এসে যায় না কিন্তু আসলে এসে যায়।”

উরি হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যে সাম্প্রতিক অশান্তি নিয়েও নাকি চিন্তিত ট্রাম্প। দু’দেশের মধ্যে সম্পর্কের উন্নতি হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। 

আরও পড়ুন

ফের যৌন কেচ্ছা ফাঁস, ট্রাম্প তবু বেপরোয়াই

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
আরও খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন