আমেরিকার প্রাক্তন সচিব হিলারি ক্লিনটনের সঙ্গে স্টিভেন স্পিলবার্গ? কিন্তু কেন?  রাজনীতির সঙ্গে সিনেমার কী যোগ থাকতে পারে।

সংযোগটা টিভি সিরিজে। এমনিতেই মার্কিন টিভি সিরিজ সারা বিশ্বজুড়েই অত্যন্ত জনপ্রিয়। ‘ফ্রেন্ডস’, ‘ব্রেকিং ব্যাড’ কিংবা ‘নারকোস’-এর নাম ঘোরে টিভি সিরিজ ফ্রিকদের মুখে মুখে। এবার তেমনই একটি টিভি সিরিজ নিয়ে কাজ করবেন স্পিলবার্গ। মহিলা রাজনীতিবিদদের লড়াইয়ের গল্প তুলে ধরা হবে ‘দ্য উওমেনস আওয়ার’ নামে এই টিভি সিরিজে।

লেখিকা ইলেন ওয়েসের বই ‘দ্য উওমেনস আওয়ার-দ্য গ্রেট ফাইট টু উইন দ্য ভোট’ কে কেন্দ্র করেই লেখা হবে চিত্রনাট্য। তবে নিয়মিত এই চিত্রনাট্য কে লিখবেন তা এখনও ঠিক হয়নি। স্টিভেন স্পিলবার্গের আম্বলিন টেলিভিশন সংস্থা এটি প্রযোজনা করছে। আর এই টিভি সিরিজের ‘এক্সিকিউটিভ প্রোডিউসার’ হিলারি নিজেই। গবেষণার কাজেও সহায়তা করবেন তিনি।

আরও পড়ুন: ভয়ঙ্কর খাদের ৩৩০ ফুট উপরের এই রাস্তা দিয়ে হাঁটবেন নাকি?​

হিলারি এই প্রসঙ্গে বলেন, ‘‘ব্যালট বাক্সেই লুকোনো থাকে গণতন্ত্রের চাবিকাঠি। ইলেন ওয়েসের বইয়ে মহিলাদের সেই লড়াইকে তুলে ধরা হয়েছে। অর্থনীতি, সমাজব্যবস্থা, রাজনৈতিক প্রতিপক্ষ, লিঙ্গবৈষম্য, বর্ণবিদ্বেষ প্রতিটি লড়াইয়ে শামিল হয়েছেন মহিলা রাজনীতিকরা।’’

আরও পড়ুন: এই সেতু দিয়ে হাঁটলে ঈশ্বরের হাতের উপর দিয়ে হাঁটা যায়​

ডেমোক্র্যাট রাজনীতিক হিলারি জানান, আমেরিকার মহিলারা নিজেদের ভোটাধিকারও পেয়েছিল লড়াই করেই। এই প্রজেক্ট অত্যন্ত জরুরি। কারণ সহজেই পৌঁছে যাওয়া যাবে দর্শকের কাছে। ইলেন এবং স্পিলবার্গের সঙ্গে কাজ করতে পেরে অত্যন্ত খুশি তিনি, এমনটাও জানান প্রাক্তন মার্কিন ফার্স্ট লেডি।