ফের আমেরিকায় দুষ্কৃতী হামলার শিকার হলেন ভারতীয় বংশোদ্ভূত পড়ুয়া। হায়দরাবাদের বাসিন্দা মহম্মদ আকবর গুলিবিদ্ধ হয়ে আপাতত শিকাগোর হাসপাতালে ভর্তি বলে জানিয়েছেন তাঁর বাবা।

বছর তিরিশের মহম্মদ ইলিনয়ের ডেভরি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার নেটওয়ার্কিং ও টেলিকমিউনিকেশনের স্নাতকোত্তর স্তরের ছাত্র। তাঁর পরিবারের দাবি, গতকাল সকালে শিকাগোর অ্যালবানি পার্কে নিজের গাড়িতে উঠতে যাচ্ছিলেন মহম্মদ। তখনই তাঁকে গুলি করে এক দুষ্কৃতী। হায়দরাবাদের উপ্পল এলাকায় বাড়ি মহম্মদের। তাঁর ভাই বলেন, ‘‘দু’দিন আগেই আমাদের সঙ্গে ফোনে কথা হয়েছে দাদার। ওকে কে কেন মারতে চাইল জানি না।’’ ঘটনার পরে শিকাগোয় মহম্মদের উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করতে তেলঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রী নয়ানি নরসিমা রেড্ডির দ্বারস্থ হয় তাঁর পরিবার। দ্রুত আমেরিকায় যাওয়ার জন্য ভিসা পেতে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজেরও সাহায্য চেয়েছেন মহম্মদের বাবা।

আরও পড়ুন: এয়ার পিউরিফায়ার বানিয়ে ‘টাইম’-এর সেরার তালিকায় যোগী

ফেব্রুয়ারি মাসে কানসাস সিটিতে এক দুষ্কৃতীর গুলিতে নিহত হন হায়দরাবাদেরই বাসিন্দা ইঞ্জিনিয়ার শ্রীনিবাস কুচিভোটলা। তাঁকে গুলি করার সময়ে দুষ্কৃতী ‘‘আমার দেশ ছেড়ে যাও’’ বলে চিৎকার করেছিল বলে অভিযোহ। ওই ঘটনা ভারতীয় এবং ভারতীয় বংশোদ্ভূতদের উপরে বর্ণবিদ্বেষী হামলার বিষয়টিকে ফের আলোচনার কেন্দ্রস্থলে টেনে আনে। কুচিভোটলার হত্যাকাণ্ডে অভিযুক্ত প্রাক্তন মার্কিন নৌসেনা আদালতে দোষ স্বীকার করেনি। এ নিয়ে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে ইতিমধ্যেই বেশ কয়েক দফা আলোচনা হয়েছে ভারত সরকারের।