• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ট্রাম্পের মাথার দাম ৮ কোটি ডলার, ঘোষণা সোলেমানির শেষকৃত্যে

Donald Trump
ট্রাম্পের মাথার দাম ধার্য হল ইরানে। ছবি: রয়টার্স।

Advertisement

কাসেম সোলেমানি হত্যা ঘিরে উত্তেজনার মধ্যেই এ বার ইরানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ধার্য হল। ইরান সরকারের তরফে যদিও এই ধরনের কোনও ঘোষণা করা হয়নি, তবে সোলেমানির শবযাত্রার সময় পৌরোহিত্যের দায়িত্বে থাকা এক ব্যক্তি এই ঘোষণা করেন, যা সে দেশের সরকারি চ্যানেলে সম্প্রচারিতও হয়। এতে দুই দেশের মধ্যে সঙ্ঘাতের পরিস্থিতি আরও জোরাল হতে পারে বলে ধারণা কূটনীতিকদের।

রবিবার ইরানের সরকারি চ্যানেল ‘মাশাদ’-এ সোলেমানির শেষকৃত্য লাইভ সম্প্রচারিত হয়। সেইসময় পৌরোহিত্যের দায়িত্বে থাকা এক ব্যক্তি ট্রাম্পের মাথার দাম ঘোষণা করেন।। তিনি বলেন, ‘‘আমরা ৮ কোটি ইরানি। আমরা প্রত্যেকে যদি ১ ডলার করে সরিয়ে রাখি, তাহলে ৮ কোটি মার্কিন ডলার জমানো যাবে। যে ট্রাম্পের মাথা এনে দিতে পারবে, তাকে ওই টাকা পুরস্কার দেব আমরা।’’

ইরানকে হুমকি দিয়ে এ বার নিজের দেশেই রোষে ট্রাম্প আরও পড়ুন

তাঁর এই ঘোষণা নিয়ে শুরুতে ধন্দ দেখা দেয়। এমনকি ইরান সরকারই ট্রাম্পের মাথার দাম ঘোষণা করেছে বলে চাউর হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। পরে জানা যায়, ইরান সরকার নয়, ওই ব্যক্তি নিজে থেকেই এমন ঘোষণা করেন। তবে সরকারি চ্যানেলে তাঁর এই ঘোষণা সম্প্রচার করা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।  

গত শুক্রবার বাগদাদ বিমাবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলেমানি। তার পর থেকেই দুই দেশের মধ্যে সংঘাত চরমে পৌঁছেছে। ইরানের তরফে যে কোনও সময় প্রত্যাঘাত আসতে পারে বলে মনে করছে আমেরিকাও। সেই পরিস্থিতিতে এমন দেশের সরকারি চ্যানেলে এমন সম্প্রচারে পরিস্থিতি বেগতিক হতে পারে বলে মনে করছেন কূটনীতিকরাও।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন