• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

উত্তর কোরিয়াকে ওষুধ পাঠিয়ে বার্তা চিনকে

1
ফাইল চিত্র

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র অনুরোধ রেখে উত্তর কোরিয়াকে ১০ লক্ষ ডলার মূল্যের চিকিৎসা সামগ্রী সাহায্য হিসেবে পাঠাল ভারত। গত কাল বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে এ কথা। এ ভাবে উত্তর কোরিয়ার দিকে বন্ধুত্বের হাত বাড়ানোর পাশাপাশি চিনকেও বার্তা দেওয়া হল বলে মনে করছেন কূটনীতিকদের একাংশ।
নরেন্দ্র মোদীর জমানায় গোড়া থেকেই কিম জং উনের দেশের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রাখার চেষ্টা করছে ভারত। ২০১৮ সালে বিদেশ প্রতিমন্ত্রী জেনারেল ভি কে সিংহকে উত্তর কোরিয়া পাঠানো হয়। বিশ বছরে সেই প্রথম কোনও ভারতীয় মন্ত্রী উত্তর কোরিয়ায় পা রাখেন। তার আগে ১৯৯৮ সালে ভারতীয় মন্ত্রী সে দেশে গিয়েছিলেন। তখনও ছিল বিজেপি-শাসন। সম্প্রতি উত্তর কোরিয়ার একটি সরকারি অনুষ্ঠানে কিম জং উনের হাতে ফুলের বাস্কেট তুলে দেন ভারতীয় রাষ্ট্রদূত অতুল মালহারি গোতসুরবে। বহু বছর পরে তিনিই উত্তর কোরিয়ায় নিযুক্ত প্রথম আইএফএস অফিসার। হইচই পড়ে গিয়েছিল সে দিনের ঘটনায়। গত কাল পিয়ংইয়ংয়ের ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়, ‘‘ডেমোক্র্যাটিক পিপল’স রিপাবলিক অব কোরিয়ায় ওষুধ সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। ভারতের কাছে বিষয়টি স্পর্শকাতর। মানবিকতার খাতিরে ভারত ১০ লক্ষ ডলার মূল্যের যক্ষ্মার ওষুধ সাহায্য হিসেবে দিচ্ছে তাদের।’’ সম্প্রতি যক্ষ্মা সংক্রান্ত একটি অনুষ্ঠানে হু-এর অনুরোধে সাড়া দিয়ে এগিয়ে আসে ভারত। তার পরেই এই সিদ্ধান্ত।
কূটনীতিকদের মতে, দিল্লির এই পদক্ষেপ আসলে আন্তর্জাতিক ক্ষেত্রে মনে করিয়ে দেওয়া, বিশ্বের সব দেশের পাশেই ভারত রয়েছে। সেই সঙ্গে বিশেষ বার্তা দেওয়া উত্তর কোরিয়ার বন্ধু-দেশ চিনকে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন