• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাইডেনই বাজি ভারতীয় বংশোদ্ভূতদের

joe
ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। ছবি এএফপি।

ভোটের মুখে জনপ্রিয়তার নিরিখে আরও এক বার ডোনাল্ড ট্রাম্পকে টেক্কা দিলেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। আজ প্রকাশিত একটি সমীক্ষা বলছে, এই মুহূর্তে ট্রাম্পের প্রতি কোনও আস্থাই রাখছেন না আমেরিকায় বসবাসকারী অন্তত ৭২ শতাংশ ভারতীয় বংশোদ্ভূত। এ বার তাঁদের বাজি বাইডেনই।

অভিবাসী গোষ্ঠী হিসেবে ভারতীয়েরাই আমেরিকায় দ্বিতীয় বৃহত্তম। অবশ্য ভোটব্যাঙ্ক হিসেবে তাঁরা দেশের মোট ভোটদাতার ১ শতাংশও নয়। তবু এই ভারতীয় বংশোদ্ভূতদের মন পেতে গোড়া থেকেই আগ্রাসী দুই শিবির। ট্রাম্প-বাইডেনের প্রচারে বহু বার উঠে এসেছে তাঁদের ‘ভারতপ্রেমের’ কথা।

ডেমোক্র্যাটদের তরফে এ বার ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের নাম উঠে আসার কারণেও এ বারের মার্কিন নির্বাচনে আলাদা গুরুত্ব পাচ্ছে এই অভিবাসী গোষ্ঠী। জন্স হপকিন্স এবং পেনসিলভ্যানিয়া বিশ্ববিদ্যালয়ের যৌথ জনমত সমীক্ষা বলছে, আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতদের মাত্র ২২ শতাংশ ট্রাম্পকে চাইছেন। ১ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে ৯৩৬ জনকে নিয়ে এই সমীক্ষা করা হয়েছিল। আর তাতেই হিসেব পরিষ্কার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ভারতীয় বংশোদ্ভূতদের বড় অংশ বরাবর ডেমোক্র্যাট-পন্থী। কিন্তু নরেন্দ্র মোদীর সঙ্গে ট্রাম্পের সখ্য যে হেতু হালে বারবার সামনে এসেছে, তাই সমীকরণ কিছুটা বদলানোর সম্ভাবনা দেখছিলেন অনেকে। গত বছর এই অভিবাসী গোষ্ঠীকে কাছে টানতেই টেক্সাসে ৫০ হাজারের জমায়েতে ‘হাউডি মোদী’ জনসভা করেছিলেন ট্রাম্প। বিনিময়ে এ বছরের ফেব্রুয়ারিতে ট্রাম্পের জন্য লাখখানেক মানুষের ‘নমস্তে ট্রাম্প’-এর আয়োজন করেছিলেন মোদী। 

অনেকেই আবার মনে করেন, প্রেসিডেন্ট হিসেবে বাইডেন এলে নিশ্চিত ভারতে মানবাধিকার লঙ্ঘন ইত্যাদি নানা বিষয়ে মোদীকে তিনি চেপে ধরবেন। এই প্রেক্ষিতেও বাইডেনের এই বিপুল সমর্থন লাভের ইঙ্গিত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। সমীক্ষায় আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে। তা হল— কমলা হ্যারিসের জন্যই সমীক্ষায় অংশগ্রহণকারীদের অন্তত ৪৯ শতাংশ এ বার বাইডেনকে নিয়ে উৎসাহিত বোধ করছেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন